advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

সাংবাদিক কনক সারোয়ারের বোন রাকার জামিন নাকচ

আদালত প্রতিবেদক
২ নভেম্বর ২০২১ ০৬:৩১ পিএম | আপডেট: ২ নভেম্বর ২০২১ ০৬:৪৪ পিএম
কনক সারোয়ারের বোন নুসরাত শাহরিন রাকা। পুরোনো ছবি
advertisement

সরকারের সমালোচনায় সোচ্চার প্রবাসী সাংবাদিক কনক সরওয়ারের বোন নুসরাত শাহরিন রাকার দুই মামলায় জামিন আবেদন নাকচ করেছেন মহানগর দায়রা জজ আদালত। আজ মঙ্গলবার ওই আদালতের বিচারক কেএম ইমরুল কায়েশ জামিন নামঞ্জুরের এ আদেশ দেন।

গত ৬ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় রাকার ৩ দিন এবং মাদক মামলায় ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ওই রিমান্ড শেষে গত ১২ অক্টোবর আদালতে হাজির করা হলে সিএমএম আদালত রাকার জামিনের আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে রাষ্ট্রবিরোধী তৎপরতার কারণে গত ৪ অক্টোবর দিবাগত রাতে রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে রাকাকে গ্রেপ্তার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা। গ্রেপ্তারের সময় তার বাসা থেকে একটি মুঠোফোন, একটি পাসপোর্ট ও আইস নামের মাদক জব্দ করা হয়। এরপর রাকার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি এবং মাদক আইনে আরেকটি মামলা করে র‌্যাব।

র‌্যাব জানায়, বিদেশে অবস্থানকারী একটি চক্র দেশে থাকা এজেন্টদের যোগসাজশে ভার্চুয়ালি রাষ্ট্রবিরোধী অপপ্রচার চালাচ্ছে, এমন বিষয় র‌্যাবের গোয়েন্দা নজরে আসার পর তাদের ধরতে সক্রিয় হয় তারা। সাংবাদিক কনক সরওয়ার ভাইকে সাহায্য করতে এসব কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন রাকা।

রাকার আইনজীবী ঢাকা বারের সাবেক সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকীর দাবি, গত বছর ২৭ সেপ্টেম্বর রাকা জানতে পারেন তার নামে একটি ফেক আইডি খোলা হয়েছে। গত ১ অক্টোবর তিনি উত্তরা পশ্চিম থানায় এ বিষয়ে একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। পরে পুলিশই আবার তাকে গ্রেপ্তার করেন। সাংবাদিক কনক সারোয়ার তার ভাই। বিদেশে সরকার নিয়ে আলোচনা করেন। রাকা তার বোন। এজন্যই তাকে গ্রেপ্তার করা হয়েছে। ভাই অপরাধ করলে বোনকে সাজা দিতে হবে। অন্যের কর্মকাণ্ডের জন্য তাকে কেন শাস্তি পেতে হবে? এটা হতে পারে না। মিথ্যা মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

advertisement
advertisement