advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ঘুমের সমস্যা করোনার চেয়েও মারাত্মক ঝুঁকিপূর্ণ

অনলাইন ডেস্ক
১২ নভেম্বর ২০২১ ০৯:১৩ পিএম | আপডেট: ১৬ নভেম্বর ২০২১ ০৩:৩০ পিএম
প্রতীকী ছবি
advertisement

শরীর সুস্থ রাখতে ঘুম জরুরি। অনেকে ঠিকমতো ঘুমাতে পারেন না। নানা দুঃশ্চিন্তা ঘুমের ব্যাঘাতের কারণ হয়ে দাঁড়ায়। তাদের মেজাজ খিটখিটে হয়ে যাওয়া ছাড়াও নানা সমস্যা দেখা দেয়। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ঘুমের ব্যাঘাতজনিত সমস্যা করোনার চেয়েও মারাত্মক ঝুঁকিপূর্ণ।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণার ফলাফলে বলা হয় ঘুমের ব্যাঘাতজনিত শ্বাসপ্রশ্বাস এবং অক্সিজেনের ঘাটতি হাসপাতালে ভর্তি ও মৃত্যুঝুঁকি ৩১ শতাংশ বাড়িয়ে দেয়। এটি করোনার চেয়ে আরও খারাপ পরিস্থিতি তৈরি করে। গবেষণার ফলাফল ‘জামা নেটওয়ার্ক ওপেন’-এ প্রকাশিত হয়েছে। 

ক্লিভল্যান্ড ক্লিনিকের ‘স্লিপ ডিজঅর্ডার রিসার্চ’-এর পরিচালক ডা. মেহেরা বলেন, কোভিড-১৯ চলমান এবং মানুষ থেকে মানুষে ছড়ায়। কে বেশি অসুস্থ হবে তার অনুমান করা আমাদের জন্য কঠিন। এ গবেষণা ঘুমের ব্যাঘাতজনিত সমস্যা ও করোনার প্রভাব নিয়ে আমাদের বোঝাপড়া বাড়িয়ে দিয়েছে। 

গবেষকরা কিভল্যান্ড ক্লিনিকের কোভিড-১৯ গবেষণা নিবন্ধ ব্যবহার করেছেন, যেখানে কোভিড টেস্ট করা ৩ লাখ ৬০ হাজার রোগীর তথ্য ছিল। এর মধ্যে ৫ হাজার ৪০০ জনের ঘুমের পরিস্থিতি রেকর্ড করা হয়। রোগের তীব্রতা অনুসারে ঘুমের ব্যাঘাতজনিত সমস্যা ও কোভিডের কারণে সৃষ্ট ফলাফল মূল্যায়ন করা হয়।

advertisement
advertisement