advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ভোট এগোতেই দেশে বাড়ছে সহিংসতা

তৃতীয় ধাপের ইউপি নির্বাচন

আমাদের সময় ডেস্ক
২৫ নভেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৫ নভেম্বর ২০২১ ০৮:৪৯ এএম
পুরোনো ছবি
advertisement

ইউনিয়ন পরিষদে (ইউপি) তৃতীয় ধাপের নির্বাচন আগামী ২৮ নভেম্বর। আর সেই নির্বাচন ঘিরে ঘটছে সহিংসতা। দেশের কোথাও না কোথাও দেশীয় অস্ত্র, বোমা-ককেটেল কিংবা গোলাগুলিতে হতাহতের ঘটনা ঘটছে। ভোটের দিন যতই ঘনিয়ে আসছে, সহিংসতা যেন ততই বাড়ছে। কখনো ক্ষমতাসীন দল নৌকা প্রতীকের সমর্থকরা আক্রমণ করছে বিদ্রোহীদের। আবার কখনো বিদ্রোহী প্রার্থীর লোকজন আক্রমণ করছে নৌকার সমর্থকদের ওপর। এতে যেমন ভোটারদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হচ্ছে, তেমনি জীবনের শঙ্কায় দিন পার করছে স্থানীয়রা। নির্ভয়ে ভোট দিতে পারবেন কিনা, তা নিয়ে সংশয়ে প্রার্থী ও ভোটাররা। বেশিরভাগ প্রার্থীই চাইছেন নিরপেক্ষ ভোট, অন্যদিকে ভোটাররা চাইছেন তাদের ভোটাধিকার। ঢাকার বাইরে আমাদের নিজস্ব প্রতিবেদক, প্রতিনিধি ও প্রতিবেদকদের পাঠানো খবরে এ তথ্য উঠে এসেছে।

কুড়িগ্রাম : ইউপি নির্বাচনে সহিংসতার ঘটনায় কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় প্রতিপক্ষের মারধরে একজন নিহতের অভিযোগ উঠেছে। উত্তর রাবাইটারী গ্রামের মৃত আজগার আলীর ছেলে বাবুল মিয়া (৪০) প্রতিপক্ষের মারধরে নিহত হন বলে জানায় স্থানীয়রা। এ ঘটনা ঘিরে গতকাল বুধবার প্রায় ২ ঘণ্টা বটতলা নামক এলাকায় ফুলবাড়ী-নাগেশ^রী সড়ক অবরোধ করে রাখে বিক্ষুব্ধ এলাকাবাসী। ঘটনাটি সঠিক তদন্ত করে দোষীদের শাস্তির দাবিতে তারা এই বিক্ষোভ করে। তাতে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পরে পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে হাসপাতাল মর্গে পাঠায়।

নিহতের স্বজন মোহাম্মদ আলী জানান, ভাঙ্গামোড় ইউপি সদস্য প্রার্থী শাহজালাল আলীর লোকজন গত সোমবার রাতে বাবুল মিয়াকে উত্তর রাবাইটারী বটতলা বাজারে ধরে নিয়ে আসে। পরে লাঠি দিয়ে এলোপাতাড়ি পেটায় ও কিলঘুষি মারে। বিষয়টি জানতে পেরে তার লোকজন ছুটে এসে বাবলুকে উদ্ধার করে নাগেশ্বরী শাপলা ক্লিনিকে ভর্তি করায়। সেখানে চিকিৎসা নিয়ে মঙ্গলবার বাড়ি ফিরে রাত সাড়ে ৭টায় মারা যায়। সেই খবর ছড়িয়ে পড়লে বিক্ষোভে ফেটে পড়ে স্থানীয় নারী-পুরুষ। গতকাল লোকজন জড়ো হয়ে লাশ নিয়ে রাস্তা অবরোধ করে।

নাগেশ্বরী বি-সার্কেল সহকারী পুলিশ সুপার সুমন রেজা জানান, মরদেহ উদ্ধার করে হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। তদন্ত করে পরবর্তী সময়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এলাকার পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে। একই কথা জানিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বিমল চাকমা।

গাইবান্ধা : গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সঙ্গে বিদ্রোহী প্রার্থীর লোকজনের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় ১০টি দোকান ভাঙচুর করা হয়েছে। সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ২০ জন আহত হয়েছেন। গত মঙ্গলবার রাতে মহিমাগঞ্জের বটতলায় নির্বাচনী অফিস করাকে ঘিরে এ ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। এ ব্যাপারে গোবিন্দগঞ্জ থানার ওসি মোস্তাফিজার রহমান জানান, মঙ্গলবার রাতে ফারুক হোসেন ও হামিদুল হক নামে দুজন বাদী হয়ে পৃথক দুটি মামলা করেছেন। ঘটনার তদন্ত করা হচ্ছে।

বরুড়া (কুমিল্লা) : ইউপি নির্বাচন ঘিরে কুমিল্লার বরুড়া উপজেলায় ককটেল হামলায় স্থানীয় ঝলম উচ্চ বিদ্যালয়ের দুই শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল দুপুরে ঝলম বাজারে এ ঘটনা ঘটে। আহতরা হলো শিক্ষার্থী রিগান (১৬) ও সুমাইয়া জালাল তিশা (১৫)। এ বিষয়ে বরুড়ার ওসি মো. ইকবাল বাহার মজুমদার বলেন, ঘটনার খবর পেয়ে ফোর্স পাঠানো হয়।

চাটমোহর (পাবনা) : নির্বাচনী সহিংসতায় পাবনার চাটমোহরে তিনটি ইউনিয়নে স্বতন্ত্র এক চেয়ারম্যান প্রার্থীসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। ভাঙচুর করা হয়েছে প্রতিপক্ষের নির্বাচনী অফিস ও একাধিক মোটরসাইকেল। উপজেলার গুনাইগাছা, হরিপুর ও পার্শ্বডাঙ্গা ইউনিয়নে গত মঙ্গলবার সন্ধ্যায় নৌকা ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে এ হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের পাশাপাশি তিনজনকে আটক ও দুটি মোটরসাইকেল জব্দ করে।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : ইউপি নির্বাচনে জয়-পরাজয়কে কেন্দ্র করে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ১২টি বাড়িসহ ব্যবসা প্রতিষ্ঠানে তাণ্ডব ও লুটপাট করা হয়েছে বলে অভিযোগ। দুই দফা এ হামলায় এইচএসসি পরিক্ষার্থীসহ ১৮ জন আহত হয়েছেন। মঙ্গলবার রাতে ও গতকাল সকালে উপজেলার ভোলাব ইউনিয়নের গাউছবাড়ি এলাকায় এসব ঘটনা ঘটে। এ বিষয়ে রূপগঞ্জ থানার ওসি এএফএম সায়েদ বলেন, ‘হামলাকারীদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে। এ ছাড়া বর্তমানে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে।’

বগুড়া : জেলা সদরের নিশিন্দারা ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী রিজু হোসাইনের বাড়ি ও নির্বাচনী অফিসে ককটেল হামলার ঘটনা ঘটেছে। গত মঙ্গলবার রাত ১টায় ঘটনাটি ঘটে। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি। রিজু হোসাইন জানান, ইউনিয়নের চাঁদপুর গ্রামের সাহাপাড়ায় তার বাড়ি। মঙ্গলবার রাতে তিন-চারটি মোটরসাইকেলে করে কয়েকজন দুর্বৃত্ত বাড়িতে চার-পাঁচটি ককটেল নিক্ষেপ করে। একই সময়ে ইউনিয়নের বারপুর পাঁচবাড়ি মোড়েও তার নির্বাচনী অফিসে ককটেল হামলা হয় বলে দাবি করেন তিনি। বগুড়া সদর থানার পরিদর্শক (তদন্ত) আবুল কালাম আজাদ জানান, চেয়ারম্যান প্রার্থী রিজুর বাড়ির আঙিনায় ও নির্বাচনী অফিসে দুটি অবিস্ফোরিত ককটেল পাওয়া গেছে। আমরা সেটি নিষ্ক্রিয় করেছি। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

রাজবাড়ী : কালুখালী উপজেলার মৃগী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বদর উদ্দিন সরদারের বাড়ির সামনে গত মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে ককটেল হামলা চালানো হয়েছে। এ সময় এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়। আগামী ২৮ নভেম্বর মৃগী ইউনিয়ন পরিষদের নির্বাচন। বদর উদ্দিন সরদার আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। মৃগী পুলিশ তদন্ত কেন্দ্রের পরিদর্শক কালাম খান অবশ্য জানান, ঘটনাটি তাকে কেউ জানায়নি।

advertisement
advertisement