advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আইনি জটিলতার কারণ দেখিয়ে ডিনের পদত্যাগ

চবি প্রতিনিধি
২৬ নভেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৫ নভেম্বর ২০২১ ১১:১৭ পিএম
advertisement

নিয়োগ সংক্রান্ত প্রক্রিয়ায় আইনি জটিলতার কারণ দেখিয়ে নির্বাচনী বোর্ড থেকে পদত্যাগ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক এসএম ছালামত উল্ল্যা ভূঁইয়া। গতকাল বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে পাঠানো এক চিঠিতে ছালামত উল্ল্যা ভূঁইয়া পদত্যাগের বিষয়টি জানান।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, অফিস, বিভাগ, ইনস্টিটিউট হলে ঊর্ধ্বতন সহকারী, সমমান পদ থেকে সেকশন অফিসারদের পদোন্নতি সংক্রান্ত দুই সদস্যের কমিটি গঠন করে চবি সিন্ডিকেট।

এতে সদস্য হিসেবে রাখা হয় ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক এস এম ছালামত উল্ল্যা ভূঁইয়া এবং সিন্ডিকেট সদস্য, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজকে। কিন্তু সিন্ডিকেটের সিদ্ধান্তের বাইরে গিয়ে পদোন্নতি বোর্ডে প্রশাসন বিশেষজ্ঞ হিসেবে প্রক্টরকে রাখা হয়।

একাধিক জ্যেষ্ঠ শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, যতজনের পদোন্নতি হবে ততজনের সব ধরনের প্রয়োজনীয় কাগজপত্র সিলেকশন বোর্ডের সদস্যদের দিতে হয়। যাতে সদস্যরা পদোন্নতিপ্রত্যাশী প্রার্থীদের সব ধরনের পদোন্নতির শর্ত পূরণ হয়েছে কিনা তা জানতে পারেন। এটাই বিধিবদ্ধ নিয়ম। কিন্তু প্রশাসন ৫৮ জনের তথ্য সিলেকশন বোর্ডের সদস্যদের দিলেও বাকি অনেকেরই তথ্য দেননি, যা নিয়োগ সংক্রান্ত প্রক্রিয়াগত ত্রুটির কারণে আইনি জটিলতা থেকে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এসএম মনিরুল হাসান বলেন, অধ্যাপক এসএম ছালামত উল্ল্যা ভূঁইয়ার পদত্যাগপত্র পেয়েছি। পদোন্নতি বোর্ডে প্রক্টরকে প্রশাসন বিশেষজ্ঞ হিসেবে রাখার বিষয়ে রেজিস্ট্রার বলেন, উপাচার্য চাইলে যে কাউকে বোর্ডে আমন্ত্রণ জানাতে পারেন। এটা সব সময় হয়ে আসছে।

advertisement
advertisement