advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ঢাকা-নিউইয়র্ক-কানাডা ফ্লাইট চালুর তোড়জোড়

৫ ডিসেম্বর ঢাকায় আসছে কানাডার প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক
২৬ নভেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ০২:৩৪ এএম
advertisement

বহুল প্রতীক্ষিত নিউইয়র্ক ও কানাডার ফ্লাইট চালু করতে তোড়জোড় শুরু হয়েছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সার্বিক পরিস্থিতি দেখতে আগামী ৫ ডিসেম্বর কানাডার একটি প্রতিনিধি দল ঢাকায় আসছে। তাদের প্রতিবেদনের ওপরই নির্ভর করছে কবে শুরু হবে ফ্লাইট চলাচল।

গতকাল বৃহস্পতিবার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কার্যালয়ে এ সংক্রান্ত একটি বৈঠকে বিষয়টি আলোচনা হয়েছে।

ওই বৈঠকে বেবিচক চেয়ারম্যান ও বিমান এমডিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কানাডার প্রতিনিধি দল আসার আগে শাহজালালের নিরাপত্তার কোনো ঘাটতি আছে কিনা তা পর্যবেক্ষণ করবে বিমান ও বেবিচক। এ বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। কানাডার প্রতিনিধি দল ৪ দিন ঢাকায় অবস্থান করবে। এ বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এয়ার ভাইস চেয়ারম্যান এম মফিদুর রহমান বলেন, কানাডা ও নিউইয়র্ক কর্তৃপক্ষের সাথে আলোচনা হয়েছে। বাংলাদেশ

থেকে এই প্রথম কানাডায় ফ্লাইট চলাচল শুরু হবে। আইকাওয়ের নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করছি। আশা করি দ্রুত সময়ের মধ্যে ফ্লাইট চলাচল শুরু করতে পারব।

১৯৯৭ সালের ২ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের এফএএ বাংলাদেশের সিভিল এভিয়েশনকে ক্যাটাগরি-২ হিসেবে তালিকাভুক্ত করে। এফএএ জানিয়েছিল, বাংলাদেশের সিভিল এভিয়েশন ক্যাটাগরি ১ না হওয়া পর্যন্ত কিছুতেই বিমানের কোন ফ্লাইট নিউইয়র্ক নামতে দেওয়া হবে না। সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালুর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

চলতি বছর ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালুর বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) একটি চুক্তি হয়েছে। ওই চুক্তি অনুযায়ী কাজ চলছে। সিভিল এভিয়েশনকে ক্যাটাগরি ওয়ান করার চেষ্টা চলছে।

advertisement
advertisement