advertisement
advertisement
advertisement
advertisement

মিথ্যা তথ্য ছড়াইও না

যুক্তরাষ্ট্রকে ইথিওপিয়া

আন্তর্জাতিক ডেস্ক
২৭ নভেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ১০:৪০ পিএম
advertisement

ইথিওপিয়ার পরিস্থিতি নিয়ে মিথ্যা তথ্য না ছড়াতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ইথিওপিয়ায় সম্ভাব্য ‘সন্ত্রাসী হামলার’ বিষয়ে সতর্কতা জারির পর দেশটির যোগাযোগবিষয়ক মন্ত্রণালয় এ আহ্বান জানাল। বিবিসি।

ইথিওপিয়ার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম ইবিসির খবরে বলা হয়েছে, গত মঙ্গলবার ইথিওপিয়ায় যুক্তরাষ্ট্রের দূতাবাস একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, সেখানে সন্ত্রাসী হামলা হতে পারে। এ জন্য সেখানে অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক থাকতে বলেছে তারা।

advertisement 3

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, এ প্রসঙ্গে ইথিওপিয়ার যোগাযোগবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেবেদে ডেসিসা বলেন, ইথিওপিয়া সম্পর্কে মানহানি ও লজ্জাজনক মিথ্যা তথ্য ছাড়ানো বন্ধ করা উচিত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের।

advertisement 4

ইথিওপিয়ার তাইগ্রে অঞ্চলে দেশটির সরকারি বাহিনী ও তাইগ্রে বিদ্রোহীদের মধ্যে লড়াই চলছে। এই সম্মুখ লড়াইয়ে যোগ দিয়েছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। এক বছরের বেশি সময় ধরে এ লড়াই চলছে। এতে কয়েক হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। চলমান এ লড়াইয়ের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল আয়ারল্যান্ড। এর পর দেশটির ছয় কূটনীতিকের চারজনকে বহিষ্কার করেছে ইথিওপিয়া। এ ছাড়া চলমান যুদ্ধ সম্পর্কে অসত্য তথ্য প্রচার করায় পশ্চিমা দেশগুলোর সমালোচনাও করেছে ইথিওপিয়া।

ইথিওপিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করায় চলতি মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিক্ষোভ করেছিলেন হাজারো ইথিওপীয় নাগরিক। এর পর গতকাল বৃহস্পতিবারও বেশ কয়েকজন মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ করেন। তাদের হাতে থাকা ব্যানারে লেখা ছিল, ‘হস্তক্ষেপ অগণতান্ত্রিক’ এবং ‘সত্যের জয়’।

advertisement