advertisement
advertisement
advertisement
advertisement

কাইয়ুম চৌধুরীর মৃত্যু

৩০ নভেম্বর ২০২১ ১২:০০ এএম
আপডেট: ৩০ নভেম্বর ২০২১ ০২:০৬ এএম
advertisement

কাইয়ুম চৌধুরী (১৯৩২-২০১৪) স্বনামধন্য চিত্রশিল্পী। ১৯৩২ সালের ৯ মার্চ ফেনীতে জন্মগ্রহণ করেন তিনি। ২০১৪ সালের ৩০ নভেম্বর কাইয়ুম চৌধুরী ঢাকায় এক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন। সেখান থেকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

advertisement 3

মক্তবে কাইয়ুম চৌধুরীর শিক্ষার হাতেখড়ি। স্কুলজীবন থেকে আঁকাআঁকির প্রতি ঝোঁক ছিল তার। ১৯৪৯ সালে আর্ট ইনস্টিটিউটে ভর্তি হয়ে কৃতিত্বের সঙ্গে শিক্ষা শেষ করেন। তিনি শিক্ষক হিসেবে পেয়েছিলেন শিল্পাচার্য জয়নুল আবেদিনকে। ১৯৫৫ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত কাইয়ুম চৌধুরী নানা ধরনের ব্যবহারিক কাজ করেছেন। যুক্ত ছিলেন বিজ্ঞাপনী সংস্থার সঙ্গে। করেছেন বইয়ের প্রচ্ছদ ও সচিত্রকরণের কাজ।

advertisement 4

সিগনেটের বই কাইয়ুম চৌধুরীর জন্য ছিল এক অনুপম নিদর্শন। ১৯৫৭ সালে তিনি আর্ট কলেজে শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৫৯ ও ১৯৬১ সালে রেলওয়ের টাইমটেবিলের প্রচ্ছদ এঁকে সেরা পুরস্কার লাভ করেন কাইয়ুম। তিনি তেলরঙ, জলরঙ, কালি-কলম, মোমরঙ, রেশমছাপসহ নানা মাধ্যমে কাজ করেছেন। তার প্রকটি প্রবণতা জ্যামিতিক আকৃতির অনুষঙ্গ। বস্তুত তার ছবি নকশাপ্রধান। বর্ণিল পটভূমিতে মোটা দাগের নকশা তার প্রধানতম অঙ্কনশৈলী। ১৯৮৬ সালে তিনি একুশে পদকে ভূষিত হন।

advertisement