advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

গ্রামীণ প্রকল্পে কাজ করতে চায় এডিবি

নিজস্ব প্রতিবেদক
১ ডিসেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ১ ডিসেম্বর ২০২১ ০২:০৪ এএম
advertisement

সরকারের নির্বাচনী ইশতেহার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দর্শন ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়নের লক্ষ্যে গ্রামীণ যোগাযোগব্যবস্থা, সুপেয় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থাপনায় স্থানীয় সরকার বিভাগের সঙ্গে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি কাজ করার আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

গতকাল মন্ত্রণালয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমং গিনটং স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এসে তাদের এ আগ্রহের কথা জানান। এডিবির কান্ট্রি ডিরেক্টর সাক্ষাৎকালে কক্সবাজারে বর্জ্য ব্যবস্থাপনাসহ গ্রামীণ এলাকায় পানি ও স্যানিটেশন, রাস্তাঘাট, ব্রিজ-কালভার্টসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নে সহযোগিতা প্রদানের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

এডিবির অর্থায়নে পানি-স্যানিটেশন ও অবকাঠামোসহ যেসব চলমান প্রকল্প রয়েছে, সেগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে সমাপ্ত করার জন্য কান্ট্রি ডিরেক্টরের দৃষ্টি আকর্ষণ করে মো. তাজুল ইসলাম দ্রুত প্রকল্প বাস্তবায়নে অর্থ ছাড় করার আহ্বানও জানান। এ সময় এডিবি গ্রামীণ স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নসংক্রান্ত প্রস্তাবিত প্রকল্পে অর্থায়নের আগ্রহ প্রকাশ করেছে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডি টেকসই রাস্তাঘাটসহ সব অবকাঠামো নির্মাণের লক্ষ্যে লো-কস্ট অর্থাৎ স্বল্প খরচ ফর্মুলা থেকে বের হয়ে এসেছে। টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।