advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

নিউ নরমালে ঘুরে দাঁড়াল হলিউড

২ ডিসেম্বর ২০২১ ১২:০০ এএম
আপডেট: ২ ডিসেম্বর ২০২১ ০৮:২৪ এএম
advertisement

দ্য ব্যাটল অ্যাট লেক চাংজিন

’৭১ বছর আগের কোরিয়ান যুদ্ধের পটভূমিতে নির্মিত এ ঐতিহাসিক সিনেমাটি করোনাপরবর্তী সময়ে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ব্যবসাসফল হয়েছে। এখন পর্যন্ত প্রায় ৯০০ মিলিয়ন ডলারের ব্যবসা করেছে এটি। যার ফলে সর্বকালের সেরা ব্যবসাসফল তালিকায় ‘দ্য ব্যাটল অ্যাট লেক চাংজিন’ স্থান পেয়েছে। চেন কাইগে, সুই হার্ক ও দান্তে লেমের যৌথ পরিচালনায় গত ২১ সেপ্টেম্বর মুক্তি পায় এটি। ছবির বাজেট ছিল ২০০ মিলিয়ন ডলার।

হাই, মম

একজন নারী তার জীবনকে আরও উন্নত আর প্রাণবন্ত করার লক্ষ্যে মায়ের সঙ্গে বন্ধুত্বের জন্য টাইম-জোন পরিবর্তন করে চলে যায় অতীতে। এমনই কাহিনিনির্ভর সিনেমা ‘হাই, মম’ বক্স অফিসে ঝড় তুলে ৮২২ মিলিয়নের ব্যবসা করেছে। ১২ ফেব্রুয়ারি মুক্তি পাওয়া ছবিটির বাজেট ছিল মাত্র ৬০ মিলিয়ন ডলার। পরিচালনার পাশাপাশি এতে প্রধান চরিত্রে অভিনয় করেন জিয়া লিং।

নো টাইম টু ডাই

চাকরি ছেড়ে নিভৃতে জীবনযাপন করছিলেন জেমস বন্ড; কিন্তু পুরনো এক বন্ধুর বিপদে উপায়ন্তর না দেখে আবার তিনি হাতে তুলে নেন অস্ত্র। ধাওয়া করেন রহস্যময় ভিলেনকে। হলিউডের বহুল আকাক্সিক্ষত সিনেমা ‘নো টাইম টু ডাই’ বিশ্বব্যাপী মুক্তি পায় ২৮ অক্টোবর। প্রেক্ষাগৃহে আসার পরপরই বক্স অফিসে ঝড় তোলে ছবিটি। বিগ বাজেটের এ সিনেমা এখন পর্যন্ত ৭৩৫ মিলিয়ন ডলার আয় করেছে। জেমস বন্ড চরিত্রে এটিই ছিল ড্যানিয়েল ক্রেগের শেষ সিনেমা। পরিচালনা করেছেন ক্যারি জোজি ফুকুনাগা।

এফ ৯ : দ্য ফাস্ট সাগা

ইউনিভার্সাল পিকচার্সের জনপ্রিয় সিরিজ ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’-এর নবম কিস্তি ‘এফ ৯ : দ্য ফাস্ট সাগা’। ২১ মে মুক্তি পাওয়ার পর ৭২২ মিলিয়ন ডলার আয় করেছে ছবিটি। ভিন ডিজেল ও জন সিনা অভিনীত এ সিনেমাটি পরিচালনা করেন প্রখ্যাত নির্মাতা জাস্টিন লিন। বাবার মৃত্যুর পর ছোটবেলায় বিচ্ছিন্ন হয়ে যাওয়া আন্তর্জাতিক সন্ত্রাসী ছোট ভাইয়ের বিপক্ষে বড় ভাইয়ের সংগ্রামের কাহিনি উঠে এসেছে এই সিনেমায়।

ডিটেক্টিভ চায়না টাউন-৩

টোকিওতে সংঘটিত ভয়ঙ্কর একটি অপরাধের তদন্ত করতে ট্যাং রেন ও কিন ফেং নামের দুই গোয়েন্দার ডাক পড়ে। শ্বাসরুদ্ধকর গোয়েন্দা ছবি ‘ডিটেকটিভ চায়না টাউন-৩’-এর পরতে পরতে রয়েছে নানা রহস্য। চায়না ফিল্ম করপোরেশনের এ সিনেমাটি এরই মধ্যে ৭০৭ মিলিয়ন ডলার আয় করেছে। ১১৭ মিলিয়ন ডলারের বাজেটের ছবিটি রহস্য-কমেডি ঘরানার।

গডজিলা ভার্সেস কং

অ্যাডাম উইংগার্ড পরিচালিত ‘গডজিলা ভার্সেস কং’-এর টিজার মুক্তির পর থেকেই দর্শকের মধ্যে শুরু হয় উন্মাদনা। করোনার মধ্যে ছবিটির মুক্তি নিয়ে দোটানায় ছিল ওয়ার্নার ব্রস। অবশেষে চলতি বছরের ২৬ মার্চ মুক্তি পায় সিনেমাটি। এখন পর্যন্ত এটি ৪৬৮ মিলিয়ন ডলার আয় করেছে। ছবিতে দেখা যায়, গডজিলা ভয়ঙ্কররূপে ফিরে আসে আর মারাত্মক হুমকি সৃষ্টি করে। তখনই মানুষের সাহায্য করার জন্য আর গডজিলাকে ঠেকাতে নিরূপায় হয়ে কনটেন্ট জোন থেকে বের করে আনা হয় কংকে।

ভেনম : লেট দেয়ার বি কারনেজ

নিজের ক্যারিয়ারকে পুনরুজ্জীবিত করার জন্য এডি ব্রক এক দুর্র্ধর্ষ সিরিয়াল কিলারের সাক্ষাৎকার নেন। এর কিছুদিন পরই জেল থেকে পালায় সে খুনি। সব দায় বর্তায় এডির ওপর। কিলারকে থামানো কি সহজ? এমনই রোমহর্ষক কাহিনি নিয়ে নির্মিত ‘ভেনম : লেট দেয়ার বি কারনেজ’ মুক্তি পায় ১ অক্টোবর। বিশ্বব্যাপী সুপারহিট হয় এবং এর ব্যবসা ৪৫৫ মিলিয়ন ডলারে পৌঁছে। ছবিটি নির্মাণে খরচ হয় মাত্র ১১০ মিলিয়ন ডলার।

শাং-চি অ্যান্ড দ্য লিজেন্ড অব দ্য টেন রিংস

মারভেল স্টুডিওর অন্যতম চরিত্র ও প্রথম এশিয়ান সুপারহিরো শাং-চিকে নিয়ে নির্মিত ‘শাং-চি অ্যান্ড দ্য লিজেন্ড অব দ্য টেন রিংস’ মুক্তি পায় ৩ সেপ্টেম্বর। প্রেক্ষাগৃহে আসার পর ছবিটি ব্যাপক জনপ্রিয়তা পায়। মুক্তির প্রথম সপ্তাহেই ৭৫ মিলিয়ন আয় করে রেকর্ড করে। এখন পর্যন্ত বিশ্ববাজার থেকে ৪৩২ মিলিয়ন ডলার ঘরে তুলেছে। ২০ কোটি ডলার বাজেটের সিনেমাটি পরিচালনা করেন ডাস্টিন ড্যানিয়েল ক্রেটন।

ব্ল্যাক উইডো

করোনাপরবর্তী সময়ে নিস্তেজ হয়ে পড়া সিনেমা অঙ্গনকে সক্রিয় করে তোলে স্কারলেট জোহানসন অভিনীত ‘ব্ল্যাক উইডো’। সাবেক কেজিএফ এজেন্ট নাতাশা রোমানফ চরিত্রে অভিনয় করে দর্শকহৃদয়ে তুলেছেন হলিউডের এ জনপ্রিয় তারকা। এখন পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ৩৮০ মিলিয়ন ডলার আয় করে নেয় সিনেমাটি। মার্ভেল কমিকসের এ ছবিটি পরিচালনা করেছেন কেট শর্টল্যান্ড।

ডিউন

ফ্রাঙ্ক হারবার্টের বৈজ্ঞানিক কল্পকাহিনি নিয়ে নির্মিত ‘ডিউন’ মুক্তি পায় ২২ অক্টোবর। সায়েন্স ফিকশন এই ছবিতে দেখা যায়, একজন প্রতিভাধর যুবক তার পরিবার ও মানব সভ্যতার ভবিষ্যৎ নিরাপদ করতে মহাবিশ্বের সবচেয়ে বিপজ্জনক গ্রহে যান। সেখানে কেবল তারাই বেঁচে থাকেন, যারা নিজেদের ভয়কে জয় করতে পারে। সিনেমাটি মোট ৩৬৭ মিলিয়ন ডলার আয় করে হিট তালিকায় দশম স্থানে আছে।