advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

এবার গিনেস বুকের দিকে চোখ তাম্মাতের

ওমর ফারুক
২ ডিসেম্বর ২০২১ ০২:১৮ পিএম | আপডেট: ২ ডিসেম্বর ২০২১ ০৭:৫৭ পিএম
advertisement

মাত্র ৪ বছরেই সাইকেলের প্যাডেল চেপে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিযোগিতা থেকে পদক জিতেছেন চট্টগ্রামের ছেলে তাম্মাত বিল খয়ের। পেশাগতভাবে নিজে সাইক্লিস্ট পরিচয় দেওয়া এই তরুণের লক্ষ্য এবার গিনেস রেকর্ডে নাম লিপিবদ্ধ করা। ইতোমধ্যে সব ধরনের প্রস্তুত নিয়ে রেখেছেন তিনি, কর্তৃপক্ষের সাড়া মিললেই আগামী ১৬ ডিসেম্বর বিজয়ের ৫০ বছরে বাংলাদেশকে সাইক্লিংয়ে আরও একটি বিশ্বরেকর্ড এনে দিতে চান তাম্মাত।

দেশের বাইরে ৫টি আন্তর্জাতিক ইভেন্টে অংশ নেওয়া তাম্মাত ভাঙতে চান ভারতীয় তরুণ ভিগনেশ কুমারের রেকর্ড, যিনি দুই হাত ছেড়ে ১২২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে রেকর্ডটি গড়েছিলেন ২০১৭ সালে। চার বছরের ব্যবধানে ১৩০ কিলো পথ পাড়ি দিয়ে সেই রেকর্ডটি নিজের করে নিতে চান বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের এই অ্যাথলেট।

তাম্মাতের শুরুটা হয় ২০১৭ সালের ৯ এপ্রিল। সেবার মাত্র ২৪ দিনে দেশের ৬৪ জেলায় ভ্রমণ করে রীতিমতো তাক লাগিয়ে দেন তিনি। পরবর্তীতে নিজের গড়া সেই রেকর্ডটি নিজেই ভাঙেন তিনি। ২০১৯ সালে মাত্র ১৪ দিন ২০ ঘন্টায় নিজের গড়া রেকর্ডটি ভেঙে নতুন রেকর্ড গড়েন চট্টগ্রামের এই তরুণ। শুধু তাই না, পায়ে হেঁটেও রেকর্ড বইয়ে নিজের নাম লিখেছেন এই তরুণ অ্যাথলেট।

মায়ের মুখে মুক্তিযোদ্ধা নানা খলিলুর রহমানের ঢাকা-গোপালগঞ্জ পায়ে হেঁটে পাড়ি দেওয়ার গল্প থেকে অনুপ্রাণিত হয়েছিলেন তিনি। এরপর লক্ষ্য স্থির করেন দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে পাড়ি জমানোর। সেই পরিকল্পনা সেই কাজ, ২০১৮ সালের ১৮জুন থেকে ১১ জুলাই পর্যন্ত মাত্র ২৪ দিনে দক্ষিণের জেলা টেকনাফেট শাহপরীর দ্বীপ থেকে প্রায় ১ হাজার কিলোমিটার দূরে উত্তরের সবশেষ জেলা তেঁতুলিয়া পাড়ি জমান তিনি। তার পুরো পথ চলা পর্যবেক্ষণ করে তারই গঠিন একটি টিম, যারা সব সময়ই এই তরুণের এমন সাহসী উদ্যোগগুলোতে সঙ্গী হয়ে ছিলেন।

শুধু ভ্রমণ আর রেকর্ডেই নিজের পথচলাকে সীমাবদ্ধ রাখেননি তাম্মাত। ২০১৮ সালে টেকনাফ থেকে তেঁতুলিয়া হেঁটে ভ্রমণের মাধ্যমে প্রত্যেক মানুষকে নিয়মিত দুই কি.মি. হাঁটায় উদ্বুদ্ধ করাসহ বাল্যবিয়ে রোধে সাইকেলে চেপে ক্যাম্পেইন ও ২০১৯ সালে ৬৪ জেলায় ভ্রমণের মধ্য দিয়ে দেশের প্রতিটি স্কুলে ইমার্জেন্সি স্যানিটারি নেপকিন বক্স স্থাপনে সচেতনতা সৃষ্টিতে কাজ করছে তিনি।

২০২১ সালে অনুষ্ঠিত হওয়া বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের ৬০ কিলোমিটার রোড টিম টাইম ট্রায়ালে সিলভার মেডেল জিতেছিলেন তিনি। যদিও ওই আসরে ছয়টি ইভেন্টে অংশ নেওয়ার কথা থাকলেও ইনজুরিতে পড়ে বাকি পাঁচটি ইভেন্টে খেলা হয়নি তার। আক্ষেপ থাকলেও এবার গিনেসরেকর্ড গড়ে সব না পাওয়ার কষ্ট মিটিয়ে দিতে চান তিনি। গত এক বছর ধরে তাম্মাতের সব পরিশ্রম ফল পাবে এই বিজয়ের মাসে, এমনটাই বিশ্বাস তার পরিবারের।

advertisement
advertisement