advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

চট্টগ্রাম-দোহাজারী রুটে ৮ মাস ধরে চলছে না ট্রেন

চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি
৭ ডিসেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ৬ ডিসেম্বর ২০২১ ১০:০১ পিএম
advertisement

কোভিড-১৯ করোনা ভাইরাসের সংক্রমণকালে চলতি বছরের ৫ এপ্রিল থেকে ১৮ আগস্ট পর্যন্ত অর্থাৎ ৮ মাস ধরে বন্ধ ছিল চট্টগ্রাম-দোহাজারী ও চট্টগ্রাম-হাটহাজারী রুটের ট্রেন চলাচল। পরবর্তী সময় গত ১৯ আগস্ট থেকে চট্টগ্রাম-হাটহাজারী ও নাজিরহাট রুটে পুনরায় ট্রেন চলাচল শুরু হলেও ইঞ্জিন সংকটের অজুহাতে রেল কর্তৃপক্ষ চট্টগ্রাম-দোহাজারী শাখা লাইনে শুধু একটি ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) ট্রেন চালু রেখে বন্ধ করে রেখেছে লোকাল ট্রেন সার্ভিস। দোহাজারী আখেরী রেলস্টেশনের স্টেশন মাস্টার ইকবাল হোসেন চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করে দৈনিক আমাদের সময়কে বলেন, ইঞ্জিন সংকটের কারণে এ লাইনে লোকাল ট্রেন চলাচল বন্ধ রাখলেও ডেমু ট্রেনটি নিয়মিত চলাচল করছে।

সড়কপথে অধিক ভাড়া এবং যানজটের কারণে দিন দিন ট্রেনের প্রতি সাধারণ যাত্রীদের আগ্রহ বাড়ছে। সড়কপথের তুলনায় রেলপথে ভাড়া কম। তা ছাড়া নিরাপদ স্বাচ্ছন্দ্যময় ভ্রমণের জন্য সাধারণ মানুষ সবার আগে ট্রেনকে বেছে নেন। তাই ইঞ্জিন সংকট নিরসন করে অচিরেই চট্টগ্রাম-দোহাজারী রুটে পুনরায় লোকাল ট্রেন চালু করার দাবি জানায় সচেতনমহল।

বাংলাদেশ রেলওয়ের চট্টগ্রামের (পূর্বাঞ্চল) বিভাগীয় ম্যানেজার তারেক শামস তুষারের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ইঞ্জিন সংকটের কারণে চট্টগ্রাম-দোহাজারী রুটে লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকার কথা স্বীকার করেন। তবে হাটহাজারী-নাজিরহাট রুটে লোকাল ট্রেন কীভাবে চলাচল করছে এমন প্রশ্ন করা হলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

এর আগে চট্টগ্রাম-দোহাজারী ও চট্টগ্রাম-হাটহাজারী এবং নাজিরহাট রুটের রেললাইন মেরামত করার পর যাত্রীদের দাবির মুখে ট্রেনের সংখ্যা বাড়িয়ে ২০১৮ সালের ৩ নভেম্বর চট্টগ্রাম-দোহাজারী রুটে একজোড়া লোকাল ট্রেন উদ্বোধন করেন সাবেক রেলমন্ত্রী মো. মজিবুল হক।