advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

শীতে সবুজ টমেটো কেন খাবেন?

অনলাইন ডেস্ক
১১ জানুয়ারি ২০২২ ১০:১০ এএম | আপডেট: ১১ জানুয়ারি ২০২২ ১০:১৬ এএম
প্রতীকী ছবি
advertisement

শীতের দাপট একটু কমলেও সবাই এখনো যথেষ্ট শীত উপভোগ করছে। শীত পড়তেই বাজার ছেয়ে গেছে হরেক রকমের শীতকালীন সবজিতে। শুধু শীতকাল বলে নয়, সব ঋতুতেই সুস্থ থাকতে শাকসবজির বিকল্প নেই। শীতের অন্যতম সবজির মধ্যে রয়েছে টমেটো। এখন সারা বছর এই টমেটো পাওয়া গেলেও শীতকালে লাল টমেটোর বদলে অনেকেই পছন্দ করেন সবুজ টমেটো। সবুজ টমেটো রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি খেয়াল রাখে স্বাস্থ্যেরও।

১) ২৪০ গ্রাম কাঁচা টমেটোয় আছে ১৫ মাইক্রোগ্রাম ভিটামিন কে এবং ৪৫ মিলিগ্রাম ফসফেট। এই দুটি উপাদান বাতের ব্যথা এবং শীতকালে হাড়ের ক্ষয় রোধ করতে কার্যকরী ভূমিকা পালন করে।

২) ভিটাভিন সি ও ই সমৃদ্ধ কাঁচা টমেটো শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। দাঁত এবং ত্বকের জন্যে বেশ উপকারী সবুজ টমেটো।

৩) কাঁচা টমেটোয় থাকা কিউমেরিক ও ক্লোরোজেনিক অ্যাসিড কার্সিনোজের প্রভাব থেকে শরীরকে রক্ষা করে। এ ছাড়াও ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কায় খানিক কমে।

৪) টমেটোতে থাকা লাইকোপিন নামক অ্যান্টিঅক্সিড্যান্ট হৃদ্‌যন্ত্রকে ভাল রাখে, ত্বক ভাল রাখে। এ ছাড়াও লাইকোপেন প্রস্টেট বা পেটের ক্যানসার রোধেও বিশেষ ভূমিকা পালন করে।

৫) কাঁচা টমেটোতে থাকা ভিটামিন বি ও পটাশিয়াম শরীরে কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি রক্তচাপকেও স্বাভাবিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

advertisement
advertisement