advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

রামমন্দিরের জন্য ৪০০ কেজি ওজনের তালা, চাবির ওজন কত?

অনলাইন ডেস্ক
১৩ জানুয়ারি ২০২২ ০৩:১৬ পিএম | আপডেট: ১৩ জানুয়ারি ২০২২ ০৩:২৭ পিএম
নিজের তৈরি ৪০০ কেজি ওজনের তালার সঙ্গে সত্যপ্রকাশ শর্মা। ছবি : সংগৃহীত
advertisement

ভারতের অযোধ্যা শহরের রামমন্দিরের জন্য ৪০০ কেজি ওজনের তালা বানিয়েছেন একই রাজ্যের আলিগড় জেলার বাসিন্দা সত্যপ্রকাশ শর্মা। আবার তালাটি খোলার জন্য যে চাবি তৈরি করা হয়েছে তার ওজনও ৩০ কেজি।

আজ বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এই তথ্য জানিয়েছে। আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, ১০ ফুটের এই তালা তৈরি করতে সত্যপ্রকাশ শর্মার সময় লেগেছে ছয় মাস। শুধু তাই নয়, ২ লাখ টাকা খরচ করে এই তালা বানিয়েছেন তিনি। রামমন্দির নির্মাণের পর কর্তৃপক্ষের হাতে তালাটি তুলে দেবেন বলে তিনি জানিয়েছেন।

অবশ্য রামমন্দিরের জন্য তৈরি করা এই তালার পুরো কাজ শেষ করতে আরও টাকার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন তিনি। আর তাই তালার কাজ শেষ করতে মানুষের কাছে সাহায্যও চেয়েছেন এই ব্যবসায়ী।

ব্যক্তিগত জীবনে সত্যপ্রকাশ শর্মা নিজে একজন তালা ব্যবসায়ী। ব্যবসায়ী হলেও অনেক সময় নিজেই তালা বানান তিনি। সত্যপ্রকাশ বলেন, ‘তালার জন্য আলিগড় বিখ্যাত। ১০০ বছরেরও বেশি সময় ধরে এখানে তালা বানানোর কাজ হয়।’

তবে এত বিশাল একটি তালা বানানোর ঘটনা এটিই প্রথম নয়। এর আগেও গত বছরে ৩০০ কেজি ওজনের তালা বানিয়েছিলেন সত্যপ্রকাশ। ভারতের পরবর্তী প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নয়াদিল্লিতে তালার একটি সুবিশাল ট্যাবলো বানাতে চান তিনি। তালা শিল্পকে তুলে ধরার জন্যই ওই ট্যাবলো বানানোর ইচ্ছা সত্যপ্রকাশের।

advertisement
advertisement