advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

তালেবানের প্রথম বাজেট

আন্তর্জাতিক ডেস্ক
১৫ জানুয়ারি ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৪ জানুয়ারি ২০২২ ১০:৫৮ পিএম
advertisement

অগণতান্ত্রিকভাবে দ্বিতীয় দফায় আফগানিস্তানের শাসনভার নেওয়ার পর তালেবান প্রথম বাজেট অনুমোদন দিয়েছে। ভারতীয় গণমাধ্যম এএনআই জানিয়েছে, বিদেশি তহবিল বাদ দিয়েই এই বাজেট অনুমোদন করেছে তালেবান প্রশাসন।

তালেবান বাহিনী ২০২১ সালের ১৫ আগস্ট এক রকম বিনা বাধায় রাজধানী কাবুল দখল করে নেয়। এর মধ্য দিয়ে আবার আফগানিস্তানের ক্ষমতায় আসে সশস্ত্র গোষ্ঠীটি। গত সেপ্টেম্বরে অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দেয় তালেবান। আর বাজেট অনুমোদন হয়েছে বৃহস্পতিবার।

এনএনআই বলছে, মার্কিন সমর্থিত সাবেক আফগান সরকারের আমলে দেশটির অর্থনীতি ব্যাপকভাবে বিদেশি সাহায্যনির্ভর ছিল। তালেবান ক্ষমতা দখল করার পর পশ্চিমা দেশগুলো আফগানিস্তানে কোটি কোটি ডলারের সহায়তা বন্ধ করেছে।

তালেবান অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র আহমদ ওয়ালি হকমাল বলেন, ‘গত দুই দশকে প্রথমবারের মতো আমরা এমন একটি বাজেট তৈরি করেছি, যা বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীল নয়। এটি আমাদের জন্য একটা খুব বড় অর্জন।’

৫৩ দশমিক ৯ বিলিয়ন আফগান মুদ্রার এ বাজেট গত বুধবার অনুমোদন দেওয়া হয়। বাজেটের আওতাকাল ২০২২ সালের প্রথম ত্রৈমাসিক। অনুমোদন দেওয়া বাজেটটি প্রায় সম্পূর্ণরূপে সরকারি প্রতিষ্ঠানে অর্থায়নের জন্য নিবেদিত।

বাজেটের প্রায় ৪ দশমিক ৭ বিলিয়ন আফগানি ব্যয় করা হবে পরিবহন অবকাঠামোসহ উন্নয়ন প্রকল্পে। এ প্রসঙ্গে তালেবান অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র হকমাল বলেন, এ অর্থের পরিমাণ সামান্য। কিন্তু আপাত তারা এ অর্থই বরাদ্দ করতে পারছেন।

হকমাল বলেন, ‘তালেবান কোষাগারের অর্থায়ন আমাদের নিজস্ব সম্পদ দিয়েই করা হয়। এর মধ্যে রয়েছে কর, বাণিজ্য, খনি রাজস্ব।’

মার্চে তালেবান তাদের প্রথম বার্ষিক বাজেট ঘোষণা করার প্রস্তুতি নিচ্ছে।

advertisement
advertisement