advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র’ উৎসব শুরু

বিনোদন সময় প্রতিবেদক
১৫ জানুয়ারি ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৫ জানুয়ারি ২০২২ ১২:৩২ এএম
advertisement

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ প্রতিপাদ্যে আজ থেকে শুরু হচ্ছে ‘২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। বিকাল ৪টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। সভাপতিত্ব করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হবে লেবানন ও জার্মানির যৌথ প্রযোজনায় মারি ইভানোভার ‘দ্য অ্যাঙ্গার’। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে আয়োজিত ৯ দিনের এ উৎসব চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত।

এবার ৭০টি দেশের মোট ২২৫টি সিনেমা দেখানো হবে। পূর্ণদৈর্ঘ্য (৫০ মিনিটের বেশি) চলচ্চিত্রের সংখ্যা ১২৯টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ৯৬টি। বাংলাদেশের চলচ্চিত্র আছে ৪০টি, যার মধ্যে ২২টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন এবং ১৮টি পূর্ণদৈর্ঘ্য। সিনেমা বাছাইয়ের ক্ষেত্রে স্বাধীন ও সৃজনশীল পরিচালকদের নির্মাণকে প্রাধান্য দেওয়া হয়েছে বলে জানান উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। তিনি আরও জানান, আগামীকাল ও ১৭ জানুয়ারি উৎসবের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেন্ডার স্টাডিজ ডিপার্টমেন্টের সহযোগিতায় চলচ্চিত্রে নারীর ভূমিকাবিষয়ক ‘অষ্টম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’ ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জের দ্বিতীয়তলায় অনুষ্ঠিত হবে। এ কর্মশালায় দেশি-বিদেশি নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বদের সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে বাংলাদেশের নারী নির্মাতারা অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবেন।

জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন ও সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নন্দন থিয়েটার (মুক্তমঞ্চ) ও নৃত্যশালা মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তন ও স্টার সিনেপ্লেক্সে ছবিগুলো দেখানো হবে।

advertisement
advertisement