advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

দেশে একদিনে শনাক্ত ছাড়াল ৪ হাজার

নিজস্ব প্রতিবেদক
১৫ জানুয়ারি ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৫ জানুয়ারি ২০২২ ০৩:২০ এএম
advertisement

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত হয়েছেন ৪ হাজার ৩৭৮ জন। একই সময়ে মৃত্যু হয়েছ ৬ জনের এবং শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৬৬ শতাংশ। এ সময়ে মৃত্যু হয়েছে ৬ জনের। শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩০ হাজার ৩৬৬টি, অ্যান্টিজেন পরীক্ষাসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৮৭১টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ১৮ লাখ ৮ হাজার ৯২টি। শনাক্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ১৪ দশমিক ৬৬ শতাংশ এবং এখন পর্যন্ত ১৩ দশমিক ৬৩ শতাংশ শনাক্ত হয়েছে। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৯৬ দশমিক ৪৭ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৭৫ শতাংশ।

এদিন সুস্থ হয়েছেন ৩৫১ জন এবং এখন পর্যন্ত সুস্থ ১৫ লাখ ৫২ হাজার ৩০৬ জন। আর গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ৬৬ শতাংশ। এখন পর্যন্ত মৃত্যু ২৮ হাজার ১২৯ জন এবং শনাক্ত হয়েছে ১৬ লাখ

৯ হাজার ৪২ জন।

মৃত্যুবরণকারীদের মধ্যে ২ জন পুরুষ এবং ৪ জন নারী। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৩ জন, চট্টগ্রাম ২ জন এবং রাজশাহীতে ১ জন। তাদের মধ্যে সরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে ৫ জনের এবং বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে ১ জনের।

টিকা পেয়েছেন ২১ লাখ ৮০ হাজার জন

রাজধানীসহ সারাদেশে একদিনে ২১ লাখ ৭৯ হাজার ৬৯৫ জন টিকা নিয়েছেন। তাদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১৮ লাখ ৪২ হাজার ২৮৬ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩ লাখ ৩৭ হাজার ৪০৯ জন। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরেরর পরিচালক (এমআইএস ও লাইন ডিরেক্টর এইচআইএস অ্যান্ড ই-হেলথ) অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় প্রথম ডোজ নেওয়াদের মধ্যে পুরুষ ৮ লাখ ৮৮ হাজার ৫২৪ জন এবং নারী ৯ লাখ ৫৩ হাজার ৭৬২ জন। দ্বিতীয় ডোজের টিকা নেওয়াদের মধ্যে পুরুষ ১ লাখ ৬৮ হাজার ১৩৪ ও নারী ১ লাখ ৬৯ হাজার ২৭৫ জন।

দেশে গত বছর অর্থাৎ ২০২১ সালের ২৭ জানুয়ারি করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এ কর্মসূচির উদ্বোধন করেন। ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকার মাধ্যমে দেশে টিকাদান শুরু হলেও বর্তমানে ফাইজার, সিনোফার্ম এবং মডার্নার টিকা দেওয়া হচ্ছে।

২০২১ সালের ২৭ জানুয়ারি থেকে চলতি বছরের ১৩ জানুয়ারি পর্যন্ত রাজধানীসহ সারাদেশে টিকা গ্রহীতার সংখ্যা দাঁড়িয়েছে ১৪ কোটি ১৯ লাখ ১৯ হাজার ৩৩০ জনে। তাদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৮ কোটি ৫১ লাখ ৮৭ হাজার ৬৭৭ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫ কোটি ৬১ লাখ ৫৮ হাজার ৭৯০ জন। এ ছাড়া বুস্টার ডোজ নিয়েছেন ৫ লাখ ৭২ হাজার ৮৬৩ জন।

advertisement
advertisement