advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

সাকরাইনে রঙিন পুরান ঢাকা

সাংস্কৃতিক প্রতিবেদক
১৫ জানুয়ারি ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৫ জানুয়ারি ২০২২ ০৩:২২ এএম
advertisement

পৌষের শেষ দিন। শীত ঋতুর প্রথমভাগকে বিদায় জানাতে রাজধানীর পুরান ঢাকার বাসিন্দাদের অন্যরকম আয়োজন। বাহারি রঙের ঘুড়ির সাজের শৈল্পিকতা নান্দনিকতার পরশ ছুঁয়ে দিয়েছে পুরান ঢাকার আকাশে। সেই সঙ্গে বাসার ছাদে ছাদে সাউন্ডবক্সে সুরের মূর্ছনা, লেজার লাইটের খেলা ও আতশবাজির ঝলকানির সঙ্গে মুখে কেরোসিন নিয়ে আগুনের খেলায় শিল্পের সুষমা মূর্ত হয়ে উঠেছিল পুরান ঢাকায়।

উচ্ছ্বাস আর উন্মাদনার এ আয়োজনের সঙ্গে যুক্ত ছিল ঢাকার ঐতিহ্য সমৃদ্ধ নানা রকমের সুস্বাদু খাবার। থার্টিফার্স্ট নাইটে ফানুস ও আতশবাজিতে জনসাধারণের মাঝে আতঙ্ক সৃষ্টি হওয়াতে এবারের সাকরাইন আয়োজনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ছিল বিশেষ নিষেধাজ্ঞা। তবে পুলিশি সেই নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে ও করোনা মহামারীর চোখ রাঙানিকে উপেক্ষা করেই উৎসবপ্রিয় ঢাকার বাসিন্দারা ভেসেছিল আনন্দের ভেলায়। উৎসবের রঙের কাছে হার

মেনেছে অসুন্দরের বাধা ও প্রতিকূলতা।

গতকাল শুক্রবার পৌষের শেষ দিন এমন চিত্রকল্পই ছিল রাজধানীর পুরান ঢাকাজুড়ে। দিনভর ঘুড়ি ওড়ানোর মধ্য দিয়ে উৎসবের সূচনা ঘটলেও রাতের আকাশে আলোর ঝলকানি ও বাসার ছাদে ছাদে সাউন্ড বক্সে গান, ফানুস ওড়ানো, পটকা ফোটানো ও আতশবাজির মধ্য দিয়ে শেষ হয় বর্ণিল এ সাকরাইন উৎসব।

পুরান ঢাকার বেশ কয়েকজন বাসিন্দা জানান, শৈশব থেকেই তারা এ সাকরাইন উৎসবের আয়োজন করে আসছেন। তারা জানান, পৌষ সংক্রান্তি বা সাকরাইনের সঙ্গে মিশে আছে তাদের চিরায়ত ঐতিহ্য। এ ঐতিহ্যের সারথী হিসেবে তারা প্রতিবছরের মতো এবারও আয়োজন করেছে এ উৎসবের।

advertisement
advertisement