advertisement
advertisement
advertisement
advertisement

ই-ডাটাবেজে সহজে সেবা পাবেন এসএমই উদ্যোক্তারা

নিজস্ব প্রতিবেদক
২১ জানুয়ারি ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ১০:৩১ এএম
advertisement

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা ‘এসএমই ই-ডাটাবেজে’ নিবন্ধিত হলে খুব সহজেই সকল প্রকার সেবা পাবেন। এসএমই পলিসিতে দেশের সব ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার (এসএমই) তথ্যভা-ার সন্নিবেশনের নির্দেশনা রয়েছে উল্লেখ করে তিনি আশা প্রকাশ করেন, এসএমই ডাটাবেজ প্রণয়নে এসএমই ফাউন্ডেশন এবং এটুআইয়ের যৌথ প্রচেষ্টা ফলপ্রসূ হবে।

গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে পর্যটন ভবন মিলনায়তনে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে দেশের চার উপজেলায় এসএমই ‘ই-ডাটাবেজ’ প্রণয়নের পাইলট কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। এতে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

এতে শিল্পমন্ত্রী আরও বলেন, শিল্পমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশের প্রায় ৯৯ ভাগ শিল্প ও ব্যবসা কুটির শিল্প এবং এমএসএমই খাতের আওতাভুক্ত। এসব খাত দেশের অর্থনৈতিক কর্মকা-ের ৭০ শতাংশই নিয়ন্ত্রণ করে। মোট শিল্প কর্মসংস্থানের ৮০ থেকে ৮৫ শতাংশ সৃষ্টি হচ্ছে এসএমই খাতে। এসএমই খাত মোট অভ্যন্তরীণ শিল্পপণ্য চাহিদার ৩০ থেকে ৩৫ শতাংশ জোগান দিয়ে থাকে। তাই এসএমই ই-ডাটাবেজ কার্যক্রম অত্যন্ত সময়োপযোগী উদ্যোগ।

দেশের সব এসএমই উদ্যোক্তার তথ্য একই প্ল্যাটফরমে পাওয়া গেলে এই খাতের উন্নয়নে সরকারের নীতিনির্ধারণ সহজ হবে উল্লেখ করে তিনি বলেন, এ ধরনের কর্মসূচি অর্থনীতির প্রাণ এমএসএমই খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের সবচেয়ে বড় এসএমই খাতকে সমৃদ্ধ করার লক্ষ্যে প্রধানমন্ত্রী নানাবিধ উদ্যোগ গ্রহণ করেছেন।