advertisement
advertisement
advertisement
advertisement

কৃষি-গবেষণা সূচকে দেশসেরা বশেমুরকৃবি

গাজীপুর প্রতিনিধি
১০ এপ্রিল ২০২২ ০৮:৪৩ পিএম | আপডেট: ১১ এপ্রিল ২০২২ ১২:১০ পিএম
advertisement

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে টানা দ্বিতীয়বারের মতো প্রথম স্থান অর্জন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)। গতকার শনিবার স্পেনের সিমাগো ইনস্টিটিউশন এ র‌্যাঙ্কিং প্রকাশ করে।

আজ রোববার বিশ্ববিদ্যালয় প্রশাসন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে। এতে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক মানদণ্ডে এগ্রিকালচার, বায়োলজিক্যাল সায়েন্স ও গবেষণার সূচকে আবার প্রথম স্থান অর্জন করেছে। বিশ্বের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে গবেষণায় সিমাগো ইনস্টিটিউশনের জরিপে এ তথ্য উঠে এসেছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালনা, আন্তর্জাতিক মানের গবেষণা ও স্বীকৃতি অর্জনের বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া। তিনি কৃষিবান্ধব সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং অন্য সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিং হলো আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ের প্রতিষ্ঠান, যেখান এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাস বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়।