advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

ইতালিতে বীনা শর্তে ‘সৌজন্য’ (ওয়ার্ক পারমিট) দাবিতে আন্দোলন

ইতালি প্রতিনিধি
২৩ এপ্রিল ২০২২ ০৪:৩৪ এএম | আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ০৪:৩৭ এএম
advertisement

ইতালিতে অবস্থানরত লাতিন ইন্ডিয়ান, বাংলাদেশি এবং ইতালির নাগরিকগণ বীনা শর্তে ‘সৌজন্য’ (ওয়ার্ক পারমিট) দাবিতে একটি বিক্ষোভ মিছিল করেছে ইতালির লাতিনা শহরে। আজ শুক্রবার এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিল শেষে স্থানীয় প্রশাসনের কাছে একটি স্মারকলিপি পেশ করেন বিক্ষোভকারীদের একটি প্রতিনিধি দল। লাতিনা ইন্ডিয়ান, বাংলাদেশি, ইতালিয়ান নাগরিকগণ মিছিলে অংশগ্রহণ করেন।

আমাদের ইতালি প্রতিনিধি জানিয়েছেন, ইতালিতে বসবাসরত বিদেশী নাগরিক এবং স্থানীয়দের ওয়ার্ক পারমিট ইতালিয়ান ভাষায় ‘সৌজন্য’ বীনা শর্তে দেওয়ার দাবি দীর্ঘদিনের। কিন্তু স্থানীয় প্রশাসন তাদের এই দাবি মানছে না। এবার দাবি আদায়ের জন্য আন্দোলনে নেমেছে তারা। লাতিনা বাস টারমিনাল থেকে মিছিলটি শুরু হয়ে লাতিনাফ্রেফত্তুরার সমানে অবস্থান করে। আন্দোলনের মাঠে বাংলাদেশ কমিনিটির শীর্ষ নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন। লাতিন ক্যারিনিয়ারীসহ বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে মিছিলটি প্রেফেত্তুরারা সামনে অবস্থান করে।

এ সময়ে ইন্ডিয়ান কমিউনিটির ২জন প্রতিনিধি ও বাংলাদেশী কমিনিটির মধ্যে নুরে আলম সিদ্দিকী বাচ্চু ও হাসান ইকবালসহ মোট ৪ সদস্যের প্রতিনিধি দল সংশ্লিষ্ট প্রশাসনের সাথে বৈঠক করেন। এ সময়ে শ্লোগানে শ্লোগানে বিক্ষোভ মিছিল উত্তাল ও মুখরিত হয়ে উঠে।

৪ সদস্যের প্রতিনিধি দল ফিরে এসে জানিয়েছেন, ফলপ্রসু আলোচনা হয়েছে। দাবি আদায়ে সমগ্র ইতালীতে সকলে একএিত হয়ে কাজ করতে হবে। তবেই বীনা শর্তে ‘সৌজন্যে’র দাবি আদায় সম্ভব।