advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

ফ্রা‌ন্সে ঈদ ফেস্টিভ্যাল

প্যারিস (ফ্রান্স) প্রতিনিধি
৪ মে ২০২২ ০৭:১৪ এএম | আপডেট: ৪ মে ২০২২ ০১:২২ পিএম
advertisement

ফ্রান্সের রাজধানী প্যারিসে বাংলাদেশ ঈদ ফেস্টিভ্যাল উদযাপিত হয়েছে। ফ্রান্সের জনপ্রিয় সামাজিক সংগঠন বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ) এর উদ্যোগে প্যারিসের পোর্টে দো লা ভিলেট পার্কে গত ২মে পবিত্র ঈদুল ফিতরের দিন স্থানীয় সময় বিকালে এ ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়।

করোনার দীর্ঘ বিরতির পর সরকারী কোন নিষেধাজ্ঞা না থাকায় প্রবাসী বাংলাদেশিরা ঈদের আনন্দ ভাগাভাগী করে নিতে মেতে উঠেছিল ঈদের আনন্দে। প্যারিসের পোর্টে দো লা ভিলেট পার্কের সুবিশাল সবুজ চত্বরটি প্রবাসী বাংলাদেশিদের পদচারনায় মুখর হয়ে ওঠে। ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি পরিবারের সদস্যদের ছোট শিশু থেকে শুরু করে তরুণ-যুবক-বয়োজেষ্ঠ্যদের যেন একটি মিলন মেলা ছিলো।

ঈদ উপলক্ষে কেনা বাহারী রকম নতুন পোশাক পড়ে আবাল-বৃদ্ধ-বনিতা যেন একটি মাল্টি কালার বাংলাদেশকে তুলে ধরেছিলো। এতে আরো অংশ গ্রহণ করে কমিনিউটির বিশিষ্ট ব্যাক্তি, সুধীজন, সাংবাদিক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ সহ কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি।

আয়োজকরা জানিয়েছেন, শুধুমাত্র প্যারিস নয় প্যারিসের বাইরে দূর-দূরান্ত থেকে প্রবাসীরা ফেস্টিভ্যালে অংশগ্রহণ করে। এত লোকের অংশগ্রহণে মুখরিত পোর্টে দে লা ভিলেত পার্ককে মনে হয়েছিল এ যেন প্যারিসের বুকে এক টুকরো বাংলাদেশ। উৎসবে নানা আয়োজনের মধ্যে ছিল বড়দের মোরগ লড়াই, মহিলাদের পিলো পাসিং খেলা, বাচ্চাদের দৌড় প্রতিযোগিতা, রান্না প্রতিযোগিতা সহ নানা দেশীও আয়োজন। বিসিএফ এই উৎসবের উদ্যোগ, আয়োজন ও পরিকল্পনায় ছিলো। আর এই উৎসবকে আরো সফল করে তুলতে বিভিন্নভাবে সহযোগীতা ও সমর্থন যুগিয়েছে আরো প্রায় ২০ টি সামাজিক সংগঠন এবং ব্যবসা প্রতিষ্ঠান।

বিসিএফ এর সভাপতি মোঃ নূর বলেন, ফ্রান্সে বেড়ে উঠা আমাদের নতুন প্রজন্ম শিশু কিশোররা যেন বাংলাদেশি কৃষ্টি, কালচার সম্পর্কে ভালোভাবে জানতে পারে সেই লক্ষ্যে প্রতিবছরের ন্যায় আমাদের এই আয়োজনের ধারাবাহিকতা ভবিষ্যতে আরো বড় পরিসরে অব্যাহত থাকবে। পরে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।