advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

আমিরাতে রাষ্ট্রপতির মৃত্যুতে ৪০ দিনের শোক

মুহাম্মদ মোরশেদ আলম,ইউএই
১৩ মে ২০২২ ০৮:৪৬ পিএম | আপডেট: ১৩ মে ২০২২ ০৮:৪৬ পিএম
পুরোনো ছবি
advertisement

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে দেশটিতে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে দেশটির রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয়।

এছাড়াও দেশটির সকল জাতীয় ও স্থানীয় সরকারী বিভাগ, মন্ত্রণালয় ও বেসরকারী সংস্থাগুলোকে আজ থেকে আগামী তিন দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এ তিনদিন সকল প্রতিষ্ঠানের কার্যক্রম স্থগিত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আজ শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি এবং আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

২০০৪ সালের ৩ নভেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের মৃত্যুর পর তার উত্তরসূরী নির্বাচিত হন শেখ খলিফা। ১৯৪৮ সালে জন্মগ্রহণ নেওয়া এ নেতা সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট এবং আবুধাবির ১৬তম শাসক ছিলেন।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে শেখ খালিফা দেশটির কেন্দ্রীয় ও স্থানীয় উভয় সরকার পুনর্গঠনে জোরালো ভূমিকা রাখেন।  তার শাসনামলে আমিরাত দ্রুত উন্নয়নের পথে এগোতে থাকে এবং দেশটির বাসিন্দাদের শান্তিপূর্ণ জীবনযাপন নিশ্চিত হয়।