advertisement
advertisement
advertisement
advertisement

দীর্ঘ ২৯ বছর এমপিওভুক্তির বাইরে, শিক্ষকদের অবস্থান কর্মসূচি

গাজীপুর  প্রতিনিধি
১৬ মে ২০২২ ০৫:০৫ পিএম | আপডেট: ১৬ মে ২০২২ ০৬:২১ পিএম
এমপিওভুক্তির দাবিতে গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি। ছবি : আমাদের সময়
advertisement

এমপিওভুক্তির দাবিতে গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা।আজ সোমবার সকাল ১০টা থেকে গাজীপুরের বোর্ড বাজার এলাকায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের উদ্যোগে এই কর্মসূচি শুরু হয়।

অবস্থান কর্মসূচিতে দেশের বিভিন্ন কলেজের শিক্ষকরা অংশগ্রহণ করেছেন। আন্দোলনরত শিক্ষকরা তাদের দাবি সম্বলিত ব্যানার, ফেস্টুন হাতে অবস্থান নিয়েছেন।

আন্দোলনরত শিক্ষকদের অভিযোগ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সারাদেশের বিভিন্ন কলেজে অনার্স-মাস্টার্সের নন-এমপিও প্রায় সাড়ে ৫ হাজার শিক্ষক রয়েছেন। তাদের দীর্ঘ ২৯ বছর এমপিওর বাইরে রাখা হয়েছে। প্রতিষ্ঠান থেকে শতভাগ বেতন দেওয়ার কথা থাকলেও অধিকাংশ কলেজ কর্তৃপক্ষ তা দিচ্ছে না। অথচ একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সদ্য জাতীয়করণ করা কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকেরা ক্যাডার/নন-ক্যাডারভুক্ত হয়েছেন। অনার্স-মাস্টার্স শিক্ষকরাও এনটিআরসিএ সনদধারী হয়েও জনবল ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত হতে পারছেন না, যা চরম বৈষম্যমূলক।

বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের সভাপতি হারুন-অর রশিদ জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা কর্মসূচি চালিয়ে যাওয়া হবে।জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত দেশের বিভিন্ন ডিগ্রি কলেজে কর্মরত সাড়ে ৫ হাজার নন-এমপিও অনার্স-মাস্টার্সের শিক্ষককে এমপিওভুক্তির দাবি জানান।