advertisement
advertisement
advertisement
advertisement

বিনা উইকেটে ৭৬, স্বস্তি নিয়ে মাঠ ছাড়ল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
১৬ মে ২০২২ ০৫:৪১ পিএম | আপডেট: ১৬ মে ২০২২ ০৫:৪১ পিএম
advertisement

চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে স্বস্তি নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ। নিজেদের প্রথম ইনিংসে ১৯ ওভার ব্যাট করে বিনা উইকেটে ৭৬ রান করেছে স্বাগতিকরা। তবে এখনও শ্রীলঙ্কা থেকে ৩২১ রানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

শ্রীলঙ্কাকে প্রথম ইনিংসে ৩৯৭ রানে অলআউট করে বাংলাদেশ। অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ডাবল সেঞ্চুরি করতে দেননি নাঈম হাসান। ৬ উইকেট পান এই স্পিনার।

শ্রীলঙ্কার প্রথম ইনিংসের জবাবে ব্যাট করতে নেমে দুই ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয় অপরাজিত থেকেই মাঠ ছাড়েন। জয় ৬৬ বলে ৫টি চারে ৩১ করেছেন। অপরাদিকে তামিম ৫২ বলে ৪টি চারে ৩৫ রান করেন।

এর আগে দিনের প্রথম সেশনের লম্বা সময় লঙ্কানরা নিজেদের করে নিলেও শেষদিকে নাঈম হাসান জোড়া উইকেট তুলে নেন। পঞ্চম উইকেট জুটিতে অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দীনেশ চান্দিমাল ২৮৭ বলে ১৩৬ রানের পার্টনারশিপ গড়েন। অবশেষে এই জুটি ভাঙেন স্পিনার নাঈম হাসান।

তিনি চান্দিমালকে ব্যক্তিগত ৬৬ রানে এলবির ফাঁদে ফেলেন। এই ডানহাতি ব্যাটার ১৪৮ বলে ২টি চার ও ৩টি ছক্কা হাঁকান। একই ওভারের পঞ্চম বলে নতুন ব্যাটার নিরোশান ডিকভেলাকে (৩) বোল্ড করে জমিয়ে তোলেন নাঈম।

মধ্যাহ্ন বিরতি শেষে জোড়া উইকেট তুলে নেন সাকিব আল হাসান। পরপর দুই বলেই তিনি উইকেটের দেখা পান। একই ওভারের দ্বিতীয় বলে রমেশ মেন্ডিসকে (১) বোল্ড করার পর পরের বলেই শূণ্য রানে লাসিথ এম্বুলদেনিয়াকে এলবি আউট করেন সাকিব আল হাসান।

এদিন শ্রীলঙ্কান নবম উইকেটের পতনের মধ্যদিয়ে নিজের টেস্ট ক্যারিয়ারে তৃতীয়বারের মতো ৫ উইকেট দখল করলেন নাঈম হাসান। তৃতীয় সেশনে আসিথা ফার্নান্দোকে বোল্ড করেন নাঈম হাসান। এই স্পিনার নিজের ক্যারিয়ারে তৃতীয়বার পঞ্চম উইকেট তুলে নেন।

শ্রীলঙ্কার শেষ ব্যাটার হিসেবে অ্যাঞ্জেলো ম্যাথিউসকে বিদায় করেন নাঈম। ডাবল সেঞ্চুরি থেকে মাত্র এক রান দূরে থাকতে সাকিবে ক্যাচে পরিনত করেন নাঈম। লঙ্কান তারকা ম্যাথিউস ৩৯৭ বল খেলে ১৯টি চার ও একটি ছক্কায় ১৯৯ করেন।

বাংলাদেশি বোলারদের মধ্যে নাঈম সর্বোচ্চ ৬টি উইকেট দখল করেন। ৩টি উইকেট পান সাকিব। আর তাইজুল এক উইকেট তুলে নেন।

এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টের প্রথম দিন শেষে ৪ উইকেট হারিয়ে ২৫৮ রান করেছিল শ্রীলঙ্কা। ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরির দেখা পান অ্যাঞ্জেলো ম্যাথিউস।