advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

১৭ মে ২০২২ ১২:০০ এএম
আপডেট: ১৬ মে ২০২২ ১০:৩৮ পিএম
advertisement

সোমালিয়া

advertisement

নতুন প্রেসিডেন্ট হাসান শেখ মোহাম্মদ

আইনপ্রণেতাদের ভোটে সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সাবেক প্রেসিডেন্ট হাসান শেখ মোহাম্মদ। গতকাল রবিবার এই ভোটাভুটি হয়। বিদ্রোহীদের হামলার আশঙ্কায় সাধারণ নির্বাচনের পরিবর্তে আইনপ্রণেতাদের ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। গৃহযুদ্ধবিধ্বস্ত হর্ন অব আফ্রিকায় এ নির্বাচন অনুষ্ঠান বিলম্বিত হচ্ছিল। আল জাজিরা।

উত্তর কোরিয়া

করোনা নিয়ন্ত্রণে সেনা মোতায়েন

উত্তর কোরিয়ায় শুরু হওয়া ‘করোনা সুনামি’ সামাল দিতে সেনাবাহিনী নিয়োগ করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। সরকারের সর্বোচ্চ ফোরাম পলিটব্যুরোর বৈঠকে এ সিদ্ধান্ত জানান তিনি। রাজধানী পিয়ংইয়ংয়ের ফার্মেসিগুলোতে প্রয়োজনীয় ওষুধের সরবরাহ সচল রাখতে সেনাবাহিনীর মেডিক্যাল ইউনিটকে দায়িত্ব দেওয়া হয়েছে। ১২ মে দেশে প্রথমবারের মতো করোনা প্রাদুর্ভাবের কথা নিশ্চিত করে উত্তর কোরিয়ার সরকারি প্রশাসন। বিবিসি।

শ্রীলংকা

সহিংসতার অভিযোগে গ্রেপ্তার ২৩০

শ্রীলংকায় সাম্প্রতিক সহিংসতার ঘটনায় ২৩০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ বলছে, তাদের বিরুদ্ধে ৯ মে থেকে কারফিউ লঙ্ঘন, জনসাধারণের ওপর হামলা, সরকারি-বেসরকারি সম্পদ ধ্বংসের অভিযোগ রয়েছে। ৬৮ জনকে রিমান্ডে নেওয়া হয়েছে। ৯ মে বিক্ষোভকারীদের ওপর এ হামলার ঘটনায় সরকার পক্ষের ওপরও পাল্টা হামলার ঘটনা ঘটে। এতে কমপক্ষে নয়জন নিহত হন। ডেইলি মিরর।

আহত হন তিন শতাধিক। ওই দিনই পদত্যাগ করেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

সৌদি আরব

হাসপাতাল ছাড়লেন বাদশাহ

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ (৮৬) হাসপাতাল ছেড়েছেন। স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। ৭ মে বাদশাহ সালমানকে হাসপাতালে ভর্তি করা হয়। ২০২০ সালে বাদশাহ সালমানের গল ব্লাডারে অস্ত্রোপচার করা হয়। ৮৬ বছর বয়সী বাদশাহ ২০১৫ সাল থেকে সৌদি আরবের শাসনকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। রয়টার্স।

advertisement