advertisement
advertisement
advertisement
advertisement

ফ্রান্সের সৈকতে বসছে মর্যাদাকর আসর

বিনোদন সময় ডেস্ক
১৭ মে ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৭ মে ২০২২ ০৯:৩৬ এএম
ছবি: সংগৃহীত
advertisement

দক্ষিণ ফ্রান্সে ভূমধ্যসাগরের তীরে আজ বসছে বিশ^ চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ আসর ‘কান চলচ্চিত্র উৎসব’। ৭৫তম এই উৎসব চলবে ২৮ মে পর্যন্ত। কানে এবার বাংলাদেশ থেকে অনেকেই যাচ্ছেন। এর মধ্যে আছেন শুভ ও তিশা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিকে তার চরিত্রে আরিফিন শুভ এবং শেখ ফজিলাতুন নেছা মুজিবের তরুণী বয়সের ভূমিকায় অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। ‘মুজিব’ নামের এই সিনেমাটির ট্রেলার প্রকাশনা হবে কানে। সিনেমার ট্রেলারের ব্যাপ্তি ১ মিনিট ৩০ সেকেন্ড। এটি প্রকাশ হবে কান উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে। ১৯ মে কানসৈকতে ভারতীয় প্যাভিলিয়নে থাকবে এই আয়োজন। শুভ ও তিশার পাশাপাশি অনুষ্ঠানে অংশ নেবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তাকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর। এ ছাড়া সিনেমার পরিচালক শ্যাম বেনেগালের থাকার সম্ভাবনা রয়েছে।

এবারের কান আয়োজনে অংশ নিতে যাচ্ছেন বাংলাদেশের চিত্রনায়ক অনন্ত জলিল এবং তার স্ত্রী ও চিত্রনায়িকা আফিয়া নুসরাত বর্ষা। এরই মধ্যে কান উৎসবে অংশ নিতে ফ্রান্সে গিয়েছেন এই তারকা দম্পতি। এক ভিডিও বার্তায় এমনটি জানিয়েছেন তারা। অনন্ত জলিলের অফিশিয়াল ফেসবুক পেজে প্রকাশিত ভিডিওতে এই অভিনেতা বলেন, “আমরা কান উৎসবে যাচ্ছি। দোয়া করবেন। সেখানে আমরা ‘দিন- দ্য ডে’ ও ‘নেত্রী -দ্যা লিডার’ সিনেমার ট্রেলার প্রদর্শন করব। এ ছাড়া বিভিন্ন দেশের প্রযোজক ও সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎ করব। আমাদের ‘দিন- দ্য ডে’ সিনেমা আসছে কোরবানির ঈদে দেশব্যাপী মুক্তি পাবে।”

advertisement

এদিকে ১৯৯৮ সাল থেকে কান চলচ্চিত্র উৎসবের অংশীদার হিসেবে স্বর্ণপাম তৈরির দায়িত্ব পালন করে আসছে সুইজারল্যান্ডের বিশ্বনন্দিত বিলাসবহুল ব্র্যান্ড শপার্ড। তাদের অংশীদারিত্বের ২৫ বছর পূর্তি হচ্ছে এবার। তাই জ্বলজ্বলে স্বর্ণপাম নতুনভাবে নকশা করেছেন শপার্ডের সহ-সভাপতি ও সৃজনশীল পরিচালক ক্যারোলাইন শিফেলে। স্বর্ণপামে মোট ১০০টি হীরার টুকরা থাকছে। কানের আসরে কোভিড-১৯ বিধিনিষেধ সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছেন আয়োজকরা। বিশ্বের নানান প্রান্তের দারুণ সব চলচ্চিত্রের বার্ষিক এই উদযাপনে গতবারের মতো এবার আর অংশগ্রহণকারী কাউকে করোনার নমুনা পরীক্ষা করাতে হবে না। এ ছাড়া উৎসবের চলচ্চিত্র প্রদর্শনীসহ কোনো অনুষ্ঠানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক থাকবে না।

advertisement