advertisement
advertisement
advertisement
advertisement

ফিনল্যান্ড ও সুইডেন আজ ন্যাটোতে যোগদানের আবেদন করবে

অনলাইন ডেস্ক
১৮ মে ২০২২ ১২:৪৮ এএম | আপডেট: ১৮ মে ২০২২ ১২:৪৮ এএম
advertisement

জনগণের ভবিষ্যৎ নিরাপত্তার জন্য রাশিয়ার হুমকি উপেক্ষা করে ফিনল্যান্ড ও সুইডেন বুধবার ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন করবে। মঙ্গলবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দিয়েছেন সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন। এ তথ্য জানিয়েছে বিবিসি।

এদিকে ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি আটকাতে চাইছে তুরস্ক। তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান সোমবার এক বক্তব্যে জানিয়েছেন, তিনি ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টিতে ভেটো দেবেন।
আর এরই পরিপ্রেক্ষিতে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছেন, ন্যাটোর মধ্যে তুরস্কের সঙ্গেও একসঙ্গে কাজ করার আশা প্রকাশ করছে সুইডেন।

এদিকে ফিনল্যান্ড ও সুইডেন বুধবার ন্যাটোতে যোগ দেওয়ার আনুষ্ঠানিক আবেদন করার পর বৃহস্পতিবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো এবং সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে হোয়াইট হাউসে সাক্ষাত করবেন। মঙ্গলবার হোয়াইট হাউসের পক্ষ থেকেই বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এ দুই দেশের প্রধান দেখা করবেন ন্যাটোতে যেন তাদের সদস্যপদ পাওয়ার বিষয়টি দ্রুত সময়ের মধ্যে হয়।