advertisement
advertisement
advertisement
advertisement

রান্নাঘরের যেসব জিনিস ডেকে আনতে পারে বিপদ

অনলাইন ডেস্ক
৯ জুন ২০২২ ১০:৩২ এএম | আপডেট: ৯ জুন ২০২২ ১০:৫৯ এএম
পুরোনো ছবি
advertisement

যত দিন যাচ্ছে ততই ব্যস্ত হয়ে যাচ্ছি আমরা। অফিসের ব্যস্ততার মাঝে নিজের জন্য সময় বের করাও দায়। এই পরিস্থিতিতে আমাদের জীবন হয়ে উঠছে অনেক বেশি যন্ত্রনির্ভর। দৈনন্দিন জীবনে ফ্রিজ, মাইক্রোওয়েভ ছাড়া আমাদের কাজ করা যেন কঠিন হয়ে দাঁড়ায়। কিন্তু এমন কিছু সামগ্রী আছে যা আমাদের প্রতিদিনের কাজে বিপদ ডেকে আনতে পারে। আসুন জেনে নিই কোন সামগ্রী দিয়ে কি বিপদ আসতে পারে-

১) রোজ বাজার যাওয়ার সময় পান না অনেকেই। তাই একদিনেই গোটা সপ্তাহের বাজার করে রাখেন। আর সপ্তাহখানেকের বাজারকে টাটকা তরতাজা রাখার দায়িত্ব ফ্রিজের কাঁধে। তবে ফ্রিজ থেকে নির্গত ক্লোরো ফ্লুরো কার্বনের ফলে আপনার মারাত্মক ক্ষতি হতে পারে। তীব্র মাথা যন্ত্রণার সমস্যায় ভোগার সম্ভাবনাও তৈরি হতে পারে।

২) কম খাটুনির জন্য গরম খাবারদাবার খাওয়ার জন্য মাইক্রোওয়েভের কোনো বিকল্প হতে পারে না। কিন্তু মাইক্রোওয়েভ থেকে নির্গত রশ্মি যে নিশ্চুপে আপনার ক্ষতি করে চলেছে । তাই মাইক্রোওয়েভ ব্যবহারের আগে নিশ্চিত হোন, যে বাসনপত্র ব্যবহার করছেন সেগুলো ঠিকঠাক আছে কিনা।

৩) অ্যালুমিনিয়ামের বাসনপত্র আমরা সবাই ব্যবহার করি। কিন্তু এই বাসনেই লুকিয়ে রয়েছে বিপদ। কারণ, অ্যালুমিনিয়ামের বাসন থেকে নির্গত ক্যাডমিয়াম শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর।

৪) আধুনিক রান্নাঘরে এয়ার ফ্রায়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু এই বৈদ্যুতিক যন্ত্রেই লুকিয়ে রয়েছে বিপদ। প্রাণঘাতী রোগের সম্ভাবনাও থাকতে পারে।

৫) বেশির ভাগ রান্নাঘরেই এখন সরিষা তেলের অধিকাংশ জায়গাই দখল করে নিয়েছে রিফাইন্ড অয়েল। অনেক সময় ভাজাভুজির পর রিফাইন্ড অয়েল রেখে দিই আমরা। পরবর্তী রান্নাবান্নায় বেঁচে যাওয়া তেল ব্যবহার করা হয়। এই অভ্যাস আপনাকে বিপদে ফেলতে পারে। কারণ, পোড়া রিফাইন্ড অয়েল ব্যবহারে ক্যানসার হতে পারে।