advertisement
advertisement
advertisement
advertisement

আফগানিস্তানে ভূমিকম্পে সহস্রাধিক নিহত

তছনছ পূর্বাঞ্চল নিখোঁজ বহু মানুষ

আমাদের সময় ডেস্ক
২৩ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২২ জুন ২০২২ ১১:১৩ পিএম
advertisement

প্রাকৃতিক দুর্যোগ যেন আটঘাট বেঁধে হানা দিয়েছে দক্ষিণ এশিয়ায়। একদিকে যখন ভারত ও বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে চলছে মারাত্মক বন্যা, তখন প্রবল ভূমিকম্পে গত মঙ্গলবার রাতে কেঁপে উঠেছে আফগানিস্তানের পূর্বাঞ্চল। রিক্টার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। দেশটির ক্ষমতাসীন তালেবান সরকারের

advertisement

প্রভাবশালী নেতা হিবাতুল্লাহ আখুনজাদার বরাত দিয়ে বিবিসির রিপোর্ট বলছে, ইতোমধ্যে দেশটিতে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে হাজারের ঘর। আহত হয়েছে আরও ১৫শ’র বেশি মানুষ। নিখোঁজের সংখ্যা বহু। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

বিবিসির খবরে বলা হয়, গত দুই দশকের মধ্যে সংঘটিত সবচেয়ে শক্তিশালী এই ভূমিকম্পের কেন্দ্র ছিল দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরের একটি স্থানে। আফগান সময় রাত দেড়টায় এই ভূমিকম্প আঘাত হানে, যখন বেশিরভাগ মানুষ ঘুমিয়ে ছিলেন। ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিকাল সেন্টারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পটি আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের ৫০০ কিলোমিটার এলাকাজুড়ে অনুভূত হয়েছে। আফগানিস্তানের রাজধানী কাবুল এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও ভূমিকম্প টের পাওয়া গেছে।

তালেবান সরকারের মুখপাত্র হিবাতুল্লাহ আখুনজাদা জানিয়েছেন, ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পূর্বাঞ্চলীয় পাকটিকা প্রদেশ। সেখানে গোটা একটি গ্রাম কার্যত ধ্বংস হয়ে গেছে। ধূলিসাৎ হয়ে গেছে কয়েকশ বাড়ি। উপমন্ত্রী দেশের বিপর্যয় বিভাগের দায়িত্বে থাকা শরাফুদ্দিন মুসলিমও সংবাদ সম্মেলনে একই তথ্য দিয়েছেন। এখনো বহু মানুষ ধ্বংসস্তূপের মধ্যে আটকে রয়েছেন। তাদের উদ্ধারে শুরু হয়েছে তৎপরতা। আহতদের উদ্ধার করে হেলিকপ্টারে নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে।

জানা গেছে, আফগানিস্তানের যে অংশ ভূমিকম্পের কবলে পড়েছে, সেখানে মূলত দুস্থ, দরিদ্র মানুষের বাস। ফলে তারা যে বাড়িগুলোতে থাকেন সেগুলোর কোনোটিরই ভিত মজবুত নয়। কোনোরকমে ইট-পাথর সাজিয়ে, মাথায় ছাউনি চাপিয়ে বসবাস করেন তারা। তাতেই পরিস্থিতি ভয়ঙ্কর হয়ে উঠেছে। তালেবান নেতৃত্বের পক্ষ থেকে দেশের স্বেচ্ছাসেবী সংস্থাগুলোকে ইতোমধ্যে ত্রাণ তৎপরতায় এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।

আফগানিস্তান এমনিতেই ভূমিকম্পপ্রবণ দেশ হিসেবে পরিচিত। গত দশ বছরে আফগানিস্তানে শুধু ভূমিকম্পেই ৭ হাজারের বেশি মানুষ মারা গিয়েছেন। বছরে গড়ে ৫৬০ জন মানুষ সেখানে ভূমিকম্পে মারা যান বলে জাতিসংঘের একটি রিপোর্টে দাবি করা হয়েছে।

advertisement