advertisement
advertisement
advertisement
advertisement

ব্রাজিল শীর্ষে অবনমন বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক
২৪ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৩ জুন ২০২২ ১০:১৫ পিএম
advertisement

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ ১৮৮ থেকে ১৯২তে চলে গেছে। আশঙ্কা ছিল। মালয়েশিয়াতে এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশ প্রতিটি ম্যাচ হেরেছে। ফলে অবনতি ঘটেছে।

এদিকে ব্রাজিল র‌্যাংকিংয়ের শীর্ষে রয়েছে। আর্জেন্টিনা তিন নম্বরে উঠে এসেছে। ৯ ও ১০ নম্বরে রয়েছে পর্তুগাল ও ডেনমার্ক। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স এক ধাপ নেমে চতুর্থ।

এশিয়ান কাপের বাছাইয়ে তিন ম্যাচের সবকটিতে হেরে যায় লাল-সবুজের দল। এর মধ্যে বাহরাইনের বিপক্ষে ২-০, তুর্কমেনিস্তানের বিপক্ষে ২-১ এবং মালয়েশিয়ার বিপক্ষে ৪-১ গোলে হারে জামাল ভূঁইয়ারা। এই একটানা পরাজয়ের প্রভাব পড়েছে ফিফা র?্যাংকিংয়ে। চার ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১৯২!

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মাঝে বাংলাদেশের পর আছে পাকিস্তান (১৯৬) এবং শ্রীলংকা (২০৭)। একসময় বাংলাদেশের চিরপ্রতিদ্বন্দ্বী ভুটান এখন ১৮৬ নম্বরে। নেপালের র?্যাংকিং ১৭৬। কয়েক বছর ধরে ফুটবলে ধারাবাহিক উন্নতি করে যাওয়া ভারত উঠে এসেছে ১০৪ নম্বরে।

উল্লেখ্য, র?্যাংকিংয়ে শীর্ষ দুটি স্থান ধরে রেখেছে ব্রাজিল ও বেলজিয়াম। তবে ফ্রান্সকে সরিয়ে আর্জেন্টিনা উঠে এসেছে তিনে। নেদারল্যান্ডস ১০ থেকে ৮-এ উঠে এসেছে। ওদিকে শীর্ষ ১০-এ ঢুকে পড়েছে ডেনমার্ক। তাদের জায়গা করে দিতে ৯ নম্বর থেকে ছিটকে গেছে মেক্সিকো। পর্তুগালও এক ধাপ পিছিয়ে ৯ নম্বরে নেমে গেছে।