advertisement
advertisement
advertisement
advertisement

সু চি এবার নির্জন কারাবাসে

আন্তর্জাতিক ডেস্ক
২৪ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৪ জুন ২০২২ ০৯:৫১ এএম
advertisement

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে গৃহবন্দি থেকে রাজধানী নেপিদোর এক নির্জন কারাবাসে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

৭৭ বছর বয়সী নোবেল বিজয়ী সু চি ২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনীর হাতে গ্রেপ্তারের পর পরই ক্ষমতাচ্যুত হন। এরপর থেকে রাজধানীর অজ্ঞাত স্থানে গৃহবন্দি অবস্থায় রাখা হয়।

তিনি কারাগারের অভ্যন্তরে স্থাপিত এক বিশেষ আদালত থেকে বিচারের শুনানিতে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। সামরিক সরকারের পক্ষ থেকে প্রকাশিত এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের ফৌজদারি আইন অনুযায়ী এ পদক্ষেপ নেওয়া হয়েছে। জান্তা সরকারের এমন পদক্ষেপে তীব্র নিন্দা জানিয়েছে মানবাধিকার গোষ্ঠীগুলো। সু চির বিরুদ্ধে দুর্নীতিসহ বেশ কয়েকটি মামলা চলছে জান্তা আদালতে। এর মধ্যে কয়েকটির রায় ঘোষণাও হয়েছে। এখন পর্যন্ত ১১ বছরের কারাদ- দেওয়া হয়েছে তাকে। যদিও নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে আসছেন তিনি। তার বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রমাণিত হলে আজীবন জেলেই কাটাতে হতে পারে সু চিকে।

মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে এবং সু চিকে মুক্তি দিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে দেশটির জনগণ। জান্তাবিরোধী আন্দোলনে সামরিক বাহিনীর হাতে এ পর্যন্ত প্রায় ২ হাজারের মতো লোক নিহত হয়েছেন।