advertisement
advertisement
advertisement
advertisement

ব্রিকসের আশা কি ম্লান হলো

আন্তর্জাতিক ডেস্ক
২৪ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৩ জুন ২০২২ ১০:৩৭ পিএম
advertisement

বিশে^র ক্ষমতাধর পাঁচ দেশের আদ্যাক্ষর দিয়ে ২০০৯ সালে যাত্রা শুরু করেছিল ব্রিকস জোট। দেশগুলো হলো ব্রাজিল, রাশিয়া, ইন্ডিয়া, চীন ও দক্ষিণ আফ্রিকা। শুরুর সময় বিশে^র অর্থনীতির চিত্র পাল্টে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তারা। কিন্তু কয়েক বছরেই এই জোটের আশা যেন মøান হতে শুরু করেছে। খবর বিবিসি।

advertisement

এ বছর ব্রিকস সম্মেলন শুরু হয়েছে গতকাল বৃহস্পতিবার। কিন্তু সেটিও ভার্চুয়ালি। করোনা ভাইরাসের দাপটের কারণে গত দুই বছর ব্রিকস সম্মেলন ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে। কিন্তু এ বছর কেন ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে তা পরিষ্কার নয়।

ইউলসন সেন্টারের ডেপুটি ডিরেক্টর ও ওয়াশিংটনের চিন্তক মাইকেল কুগেলম্যাল বলেছেন, ব্রিকস হয়তো অপ্রাসঙ্গিক হয়ে পড়ছে। কেননা এই জোটটি মার্কিন নেতৃত্বাধীন বিদ্যমান অর্থনৈতিক ব্যবস্থার বিপরীতে তারা (ব্রিকস) কোনো দিক নির্দেশনা ধরে রাখতে পারেনি।

এদিকে এবার ব্রিকস সম্মেলন এমন সময় অনুষ্ঠিত হচ্ছে যখন গোটা বিশে^র নজর রয়েছে ইউক্রেন যুদ্ধের দিকে। ইউক্রেনে আগ্রাসন চালানো রাশিয়া এই ব্রিকসের সদস্যও। তবে দেশগুলো হয়তো যুদ্ধের ভয়াবহতার চিত্র তুলে ধরতে চাইবে না। কেননা এখন পর্যন্ত ভারত আনুষ্ঠানিকভাবে রাশিয়াকে নিন্দা জানায়নি। তবে অনেক পর্যবেক্ষক মনে করেন, চলমান ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা এড়িয়ে যাওয়া কঠিন হবে।

বিশে^র অনেকেই এই সম্মেলনের দিকে চোখ রাখবে।

advertisement