advertisement
advertisement
advertisement
advertisement

পাকিস্তানকে যে কারণে বিশ্বাস করে না আইএমএফ

চীন দিচ্ছে ২৩০ কোটি ডলার

আন্তর্জাতিক ডেস্ক
২৪ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৩ জুন ২০২২ ১০:৩৭ পিএম
advertisement

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ গতকাল বৃহস্পতিবার বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এখন আর পাকিস্তানকে বিশ^াস করে না কারণ পূর্বের সরকার সংস্থাটির সঙ্গে চুক্তি থেকে সরে এসেছিল। এদিকে দেশটির অর্থনীতি পুনরুদ্ধারের লক্ষ্যে- চীন ২৩০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা দিচ্ছে। খবর ডন ও এনডিটিভি।

advertisement

ইসলামাবাদে সিনেটরদের সঙ্গে গতকাল বৈঠকে শাহবাজ শরিফ বলেন, আইএমএফ আমাদের চুক্তি সব শর্ত পূরণ করেছিল। স্বীকার করতে হবে যে সেটি কঠিন পর্যায় ছিল কিন্তু আমি বলতে চাই, আরও বড় কঠিন পরিস্থিতি সামনে আসছে। প্রসঙ্গত, পাকিস্তানের অর্থনীতির অবস্থা খুবই শোচনীয়। মার্কিন ডলারের বিপরীতে দেশটির মুদ্রার মান ইতিহাসে সবচেয়ে বড় পতন হয়েছে। এমন পরিস্থিতির মধ্যে জ¦ালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। বিরোধী নেতা ইমরান খান বলছেন, দেশ এখন শ্রীংলকার মতো বিপর্যয়ের দিকে যাচ্ছে। এমন কঠিন পরিস্থিতির মধ্যে চীন ঋণ সহায়তার হাত বাড়িয়েছে। খবরে বলা হয়, মূলত পাকিস্তানের অর্থনীতিকে বাঁচাতেই এ ঋণ দিচ্ছে চীন। ঋণ চুক্তির অধীনে ‘কয়েক দিনের মধ্যে’ চীনের কাছ থেকে এ অর্থ হাতে পাবে পাকিস্তান।

চুক্তির সর্বশেষ হালনাগাদ তথ্য সম্পর্কে গত বুধবার পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বলেছেন, ঋণ চুক্তির অধীনে চীন থেকে নগদ এ অর্থপ্রবাহ কয়েক দিনের মধ্যেই চলে আসবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

advertisement