advertisement
advertisement
advertisement
advertisement

বিশ্ব গণমাধ্যমে পদ্মা সেতুর খবর

আমাদের সময় ডেস্ক
২৬ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৫ জুন ২০২২ ১১:৫২ পিএম
advertisement

বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু গতকাল উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ^কে সক্ষমতার বার্তা দিয়েছে। সেই বার্তার ছাপ পড়েছে বিশ^ গণমাধ্যমেও। বিভিন্ন দেশের সংবাদমাধ্যম পদ্মা সেতুর উদ্বোধনের খবর ফলাও করে প্রচার করেছে। বেশিরভাগ সংবাদমাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছে। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি) ‘বাংলাদেশের দীর্ঘতম সেতুর উদ্বোধন’ শিরোনামে এক প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার দেশের দীর্ঘতম সেতুর উদ্বোধন করেছেন। রাজনৈতিক সংঘাত আর দুর্নীতির অভিযোগের মধ্যে এই সেতু তৈরি করতে সময় লেগেছে আট বছর। সেতুর সুফল প্রসঙ্গে এপি বলেছেন, রাজধানী ঢাকার সঙ্গে সঙ্গে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্রবন্দর মোংলার দূরত্ব ১০০ কিমি কমে যাবে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি তাদের প্রতিবেদনে বলেছে, মানব বলির গুজব ছড়িয়ে গণপিটুনির মাধ্যমে হত্যাকাণ্ডসহ নানা ঘটন-অঘটনের পর শনিবার রাজধানী ঢাকার কাছে একটি গুরুত্বপূর্ণ সেতু খুলে দিয়েছে বাংলাদেশ। এএফপির প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশের এই প্রকল্পে কর্মকর্তাদের ঘুষের অভিযোগে কানাডিয়ান ইঞ্জিনিয়ারিং ফার্ম এসএনসি-লাভালিনকে এক দশকের জন্য বিশ্বব্যাংকের প্রকল্পে দরপত্রে অংশ নেওয়া থেকে নিষিদ্ধ করা হয়েছিল। যদিও শেষ পর্যন্ত কানাডার প্রসিকিউটররা এই কোম্পানির নির্বাহীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের প্রমাণ পাননি।

advertisement 3

‘বাংলাদেশের দীর্ঘতম রেল-সড়ক সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। এতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার দেশের দীর্ঘতম এবং সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে নির্মিত বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুর উদ্বোধন করেছেন।

advertisement 4

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে বলছে, শনিবার পদ্মা নদীর ওপর ৬ দশমিক ১৫ কিলোমিটার রেল-সড়ক সেতুর আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশের বিশাল পরিবর্তনের গল্পের শুরু হয়েছে। ১৯৭১ সালে পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা লাভের পর এটি বাংলাদেশের এ যাবৎকালের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প। ভারতের আরেক সংবাদমাধ্যম দ্য হিন্দু শিরোনাম করেছে- ‘পদ্মা সেতু উদ্বোধন করায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে ভারত’। সংবাদের শুরুতেই তারা বলেছে, পদ্মাসেতু শুধু বাংলাদেশের অভ্যন্তরীণ যোগাযোগই সমৃদ্ধ করবে না, ভারতের সঙ্গে যোগাযোগও উন্নত করবে।

এ ছাড়া ভারতের টাইমস অব ইন্ডিয়া, হিন্দুুস্তান টাইমস, আনন্দবাজার, মধ্যপ্রাচ্যের গালফ নিউজ, খালিজ টাইমস, মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গসহ আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে বাংলাদেশের বৃহত্তম পদ্মা সেতুর উদ্বোধনের খবর প্রকাশ করেছে।

advertisement