advertisement
advertisement
advertisement
advertisement

সু চির কারামুক্তি চেয়ে আসিয়ানের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক
২৮ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৮ জুন ২০২২ ১২:১৩ এএম
advertisement

মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির কারামুক্তি চেয়ে দেশটির জান্তা সরকারকে চিঠি দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান। গতকাল সোমবার জোটের মিয়ানমারবিষয়ক দূত ও কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রাক সোখন এ আহ্বান জানান। খবর রয়টার্স

advertisement 3

খবরে বলা হয়, কম্বোডিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে- তাদের পররাষ্ট্রমন্ত্রী প্রাক সোখন আগামী বুধবার মিয়ানমার সফর করবেন। ১০ সদস্যবিশিষ্ট আসিয়ানের সঙ্গে জান্তা সরকারের শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকারের অংশ হিসেবে এ সফর হবে।

advertisement 4

মিয়ানমারের জান্তাকে লেখা এক চিঠিতে সু চির প্রতি কৃপা করার অনুরোধ জানিয়েছেন প্রাক সোখন। তিনি লিখেছেন, দেশকে স্বাভাবিকতায় ফিরিয়ে নিতে এবং শান্তিপূর্ণ রাজনৈতিক সমাধানের মধ্য দিয়ে জাতীয় সমন্বয় প্রতিষ্ঠায় অং সান সু চি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। আর তা মিয়ানমারের অনেকের কাছে ও আন্তর্জাতিকভাবে সমাদৃত। এর আগে মার্চ মাসেও মিয়ানমার সফর করেন প্রাক সোখন। তবে সোখনের সফর নিয়ে মানবাধিকারকর্মীদের ভাষ্য হলো- তিনি (সোখন) জান্তার পক্ষে কথা বলেছেন এবং বিরোধীদের এড়িয়ে গেছেন।

উল্লেখ্য, গত বছর মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতাগ্রহণ করে মিয়ানমারের সেনাবাহিনী। একই সঙ্গে সু চিসহ আইনপ্রণেতাদের আটক করে। বর্তমানে সুচিকে নির্জন কারাগারে রাখা হয়েছে। এমনকি কারাগারের ভেতরেই তার বিচারকার্য চলছে। এ বিচার প্রক্রিয়া নিয়েও আন্তর্জাতিক মহল প্রশ্ন তুলেছে।

advertisement