advertisement
advertisement
advertisement
advertisement

পদ্মা সেতুর টি-শার্ট পরে থাইল্যান্ডে খেলবেন টিটু-ফারুক-শরীফরা

এম.এম. মাসুক
২৮ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৮ জুন ২০২২ ১২:১৯ এএম
advertisement

আজ থাইল্যান্ডের হুয়া হিনে শুরু হচ্ছে ‘হুয়া হিন সিক্সার্স’ আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট। ২৮, ২৯ ও ৩০ জুন এবং ১, ২ ও ৩ জুলাই পর্যন্ত টুর্নামেন্টের খেলা অনুষ্ঠিত হবে। এ টুর্নামেন্টে খেলছে বাংলাদেশের দল নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেড। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটুর নেতৃত্বে এ টুর্নামেন্টে বাংলাদেশের দলটির হয়ে খেলছেন বাংলাদেশের সাবেক ক্রিকেটার ফারুক আহমেদ, মোহাম্মদ শরীফরা। পদ্মা সেতুর টি-শার্ট দিয়ে টুর্নামেন্টে খেলবেন তারা। ১০ জনের একটি দল গঠন করা হয়েছে। হাবিবুল বাশার সুমন, আকরাম খান, নাঈমুর রহমান দুর্জয়ের এ টুর্নামেন্টে খেলার কথা থাকলেও ব্যস্ততার কারণে তারা অংশ নিতে পারেননি। এরই মধ্যে বাংলাদেশের দলটি থাইল্যান্ডে পৌঁছেছে। গতকাল থাইল্যান্ড থেকে মুঠোফোনে তানভীর আহমেদ টিটু জানালেন, ‘আগামীকাল (মঙ্গলবার) বিকাল তিনটায় আমাদের প্রথম ম্যাচ। ফারুক আহমেদ দুবাই থেকে দলে যোগ দিচ্ছেন। মোহাম্মদ শরীফ দেশ থেকে আসছেন। এ ছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে খেলা বেশ কয়েকজন ক্রিকেটার দলে রয়েছে।’ তিনি আরও জানান, ‘আমাদের পদ্মা সেতুর উদ্বোধন হয়েছে। পদ্মা সেতুর ছবি দিয়ে আমরা কিছু টি-শার্ট তৈরি করেছি। আমরা প্রত্যেক দলকে টি-শার্ট দেব এবং আমাদের পদ্মা সেতুর কথা বলব। পদ্মা সেতুর টি-শার্ট পরে আমরা একটি ম্যাচ খেলব।’ আজ নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ক্লাবটির প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার ক্লাব মেলবোর্ন কাপ। পরবর্তী ম্যাচে পারপল হেলমেটস, কলকাতা নাইটস, থাই থেভাডার বিপক্ষে খেলবে দলটি।

সিক্স এ সাইড টুর্নামেন্ট এটি। প্রতিটি দলে ছয়জন করে খেলে থাকেন। এ টুর্নামেন্ট প্রসঙ্গে টিটু বলেন, ‘এটি হলো তৃতীয় সারির একটি ক্রিকেট টুর্নামেন্ট। এটি আন্তর্জাতিক টুর্নামেন্টও। এবার খেলা হচ্ছে থাইল্যান্ডের হুয়া হিনে। সেখানে ৩০টির বেশি ক্লাব সারা পৃথিবী থেকে অংশ নিচ্ছে। বেশিরভাগ ক্লাব অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, ভারত- এ ধরনের দেশগুলো থেকেই অংশ নেয়। বাংলাদেশ থেকে এবার দুটি টিম অংশ নিচ্ছে।’ তিনি আরও জানান, ‘এটি আসলে বিনোদনমূলক ক্রিকেট টুর্নামেন্ট। এখানে সব সাবেক খেলোয়াড় অংশ নেন। ২০০৮ সাল থেকে আমরা নারায়ণগঞ্জ ক্লাব শুরু করেছি। নারায়ণগঞ্জ ক্লাব নামে আমরা খেলতে যাই। থাইল্যান্ড, ইংল্যান্ড, দুবাই, মালয়েশিয়া- এই চার জায়গায় এ পর্যন্ত আমরা খেলেছি। নারায়ণগঞ্জ ক্লাবের হয়ে গত ১২ বছরে আমরা বিভিন্ন জায়গায়, বিভিন্ন দেশে প্রায় আটবার চ্যাম্পিয়ন হয়েছি।’

advertisement 3

নারায়ণগঞ্জ টিমের খেলোয়াড়রা হচ্ছেন- নাঈমুর রহমান দুর্জয়, হাবিবুল বাশার সুমন, আতহার আলী খান, ফারুক আহমেদ, তানভীর আহমেদ টিটু, শাহরিয়ার হোসেন বিদ্যুৎ। কিন্তু এবার সবাইকে দলে পাওয়া যাচ্ছে না। আতহার আলী ওয়েস্ট ইন্ডিজে থাকায় খেলতে পারছেন না। হাবিবুর বাশারও ওয়েস্ট ইন্ডিজ সিরিজের কারণে খেলতে পারছেন না। এ ছাড়া মিনহাজ আহমেদ শাফিল, শেখ জামালের ট্রেনার রুবায়েত হক ও শাওন (থাইল্যান্ডে হসপিটালে চাকরি করেন; একসময় ক্রিকেট খেলতেন) দলে রয়েছেন। হুয়া হিনে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব রয়েছে নারায়ণগঞ্জ ক্লাবের। টিটু জানান, ‘গত যে হুয়া হিনে চ্যাম্পিয়ন হয়েছিলাম, আমি ও দুর্জয়- আমরা শেষ বলে দৌড়ে চার নিয়ে চ্যাম্পিয়ন হয়েছি।’ এই সিক্স এ সাইড টুর্নামেন্টে অংশ নেন গ্রেগ চ্যাপেলের ভাই ট্রেভর চ্যাপেলসহ আরও অনেকে যারা অস্ট্রেলিয়ার মূল টিমে খেলেছেন। ভারত থেকে চেতন শর্মার একটি একাডেমি রয়েছে। অতীতে সেই একাডেমি অংশ নিয়েছে। এই টুর্নামেন্ট ক্রিকেট কার্নিভ্যালের মতো হয়। এবার বাংলাদেশ থেকে কমনওয়েলথ নামে আরেকটি টিমের খেলার কথা রয়েছে।

advertisement 4
advertisement