advertisement
advertisement
advertisement
advertisement

বন্যায় সড়কের ক্ষতিগ্রস্ত অংশে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
২৮ জুন ২০২২ ০২:১৫ পিএম | আপডেট: ২৮ জুন ২০২২ ০৬:৩৪ পিএম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুরোনো ছবি
advertisement

বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কের ওপরে নতুন করে উড়াল সড়ক, কালভার্ট অথবা সেতু নির্মাণ করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভয়াবহ বন্যায় সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা ও মৌলভীবাজারে একাধিক সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে, পানি বের করার জন্য অনেক সড়ক কেটে ফেলতে হয়েছে। এসব স্থানে নতুন করে পুনরায় সড়ক নির্মাণ করা যাবে না বলে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশনা দেন। শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত একনেক সভা প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। গণভবন থেকে ভার্চুয়ালি সভায় যোগ দেন প্রধানমন্ত্রী।

advertisement

সভা শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বন্যায় সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা ও মৌলভীবাজারের অনেক সড়ক কেটে ফেলা হয়েছে পানি বের করার জন্য। এ ছাড়া কিছু সড়ক ভেঙে গেছে। তাই এসব সড়কের জায়গায় নতুন করে সড়ক নির্মাণ করা যাবে না। এসব জায়গায় সেতু, উড়াল সড়ক অথবা কালভার্ট নির্মাণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, সুনামগঞ্জে ভয়াবহ বন্যা হয়েছে। সড়ক সেতু ভেগে গেছে। হাওর বা প্লাবন এলাকায় সড়ক নয় ব্রিজ অথবা কালভার্ট করতে বলেছেন প্রধানমন্ত্রী। পানি চলাচলে যেন বাধা সৃষ্টি না হয়। সিলেট এলাকায় পুনর্বাসনের জন্য নতুন করে প্রকল্প নেওয়া হবে বলে জানান মন্ত্রী। ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক এলাকায় তাই পুনর্বাসনের জন্য বিশেষ প্রকল্প নেওয়া হবে। একনেক সভায় নিয়ে আসা হবে।

আরও কোথায় ওভারপাস বা আন্ডার পাস দরকার তা খুঁজে বের করতে বলেছেন প্রধানমন্ত্রী। নৌরুটে কালভার্ট নয়, ব্রিজ নির্মাণের নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান।

advertisement