advertisement
advertisement
advertisement
advertisement

সাংবাদিক মুহাম্মদ জুবায়েরকে কেন গ্রেপ্তার করল দিল্লির পুলিশ

অনলাইন ডেস্ক
২৮ জুন ২০২২ ০৪:২৪ পিএম | আপডেট: ২৮ জুন ২০২২ ০৬:২৩ পিএম
সাংবাদিক জুবায়ের গ্রেপ্তার
advertisement

সনাতন ধর্মের দেবতা হনুমানকে নিয়ে ‘অবমাননাকর’ টুইট করার জেরে ভারতের সাংবাদিক মুহাম্মদ জুবায়েরকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি অল্ট নিউজ ওয়েবসাইটের সহপ্রতিষ্ঠাতা।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে ধর্মীয় অনুভূতিতে আঘাত করে টুইট করার চার বছর পর গতকাল সোমবার দিল্লি পুলিশ তাকে গ্রেপ্তার করে। মুহাম্মদ জুবায়েরকে গ্রেপ্তারের পর চার দিনের রিমান্ড চেয়েছিল দিল্লি পুলিশ। বিচারকের নির্দেশে এক দিনের রিমান্ত মঞ্জুর করেছেন আদালত।

advertisement

২০১৮ সালের টুইটে জুবায়ের লিখেছিলেন, ‘২০১৪ সালের আগে হানিমুন হোটেল, ২০১৪ সালের পর হনুমান হোটেল।’

ওই টুইটের জেরে জুবায়েরের বিরুদ্ধে অভিযোগ করেন এক ব্যবহারকারী। অভিযোগে বলা হয়, হনুমানজি যেহেতু ব্রহ্মচারী, তার সঙ্গে হানিমুন যুক্ত করে হিন্দুদের ধর্মানুভূতিতে আঘাত করা হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে পুলিশের উপ-কমিশনার কেপিএস মালহোত্রা বলেন, ‘সাংবাদিক জুবায়েরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ১৫৩-এ (ধর্ম, বর্ণ, জন্মস্থান, ভাষা ইত্যাদির ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করা) এবং ২৯৫-এ (ধর্মীয় অনুভূতিতে আঘাত করার উদ্দেশ্যে ইচ্ছাকৃত কাজ) ধারায় মামলা নথিভুক্ত করা হয়েছে।’

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মা এবং সাধুদের নিয়ে ‘ঘৃণা ছড়ানো বক্তব্য’র ভিডিও টুইট করে আলোচনায় আসেন সাংবাদিক জুবায়ের।

দিল্লি পুলিশ জানায়, টুইটের জেরে জুবায়েরের বিরুদ্ধে মামলা করা হয়। সেই মামলার তদন্তে উপযুক্ত তথ্যপ্রমাণের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করা হয়েছে। যে পোস্টের ভিত্তিতে জুবায়েরের বিরুদ্ধে মামলঅ দায়ের করা হয়েছে তাতে একটি নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে ছবি এবং শব্দ ব্যবহার করা হয়েছিল, যা ‘অত্যন্ত প্ররোচণামূলক’।

তবে পুলিশের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন অল্ট নিউজের সহপ্রতিষ্ঠাতা প্রতীক সিনহা। তিনি দাবি করেন, ২০২০ সালের একটি মামলার তদন্তের জন্য জুবায়েরকে ডাকা হয়েছিল এবং সেই মামলার নিষ্পত্তিও হয়েছে। এরপর গতকাল সন্ধ্যায় পৌনে ৭টার দিকে একটি মামলার কথা বলে জুবায়েরকে গ্রেপ্তার করা হয়েছে। বারবার আর্জি জানানো সত্ত্বেও মামলার কোনো কপি দেওয়া হয়নি।

advertisement