advertisement
advertisement
advertisement
advertisement

সিডনিতে মানসিক স্বাস্থ্য সেমিনার অনুষ্ঠিত

অস্ট্রেলিয়া প্রতিনিধি
২৮ জুলাই ২০২২ ০৪:০৫ পিএম | আপডেট: ২৮ জুলাই ২০২২ ০৪:০৫ পিএম
সিডনিতে মানসিক স্বাস্থ্য সেমিনার অনুষ্ঠিত। ছবি : সংগৃহীত
advertisement

বর্তমান সময়ে সব থেকে বেশি আলোচ্য বিষয় মানসিক স্বাস্থ্য সমস্যা। এই গুরুত্বের কথা চিন্তা করেই, সম্প্রতি সিডনির ল্যাকান্বার গ্রামীন রেষ্টুরেন্টে ‘মানসিক স্বাস্থ্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটির আয়োজক হিসেবে ছিলো নবধারা এসোসিয়েশন এবং অনুদানদাতা ক্যান্টারবারি ও ব্যাংকসটাউন সিটি কাউন্সিল। সেমিনারটি নামকরণ ছিল ‘দ্যা র‌্যা অব হোপ’ অর্থাৎ ‘আলোর রশ্মির’।

অনুষ্ঠান সূচনায় আবিদা সুলতানা ও সঞ্চালনায় রোজানা হাসান ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আবুল কালাম আজাদ খোকন।

advertisement

মানসিক স্বাস্থ্যের স্পীকার হিসেবে ছিলেন মনোবিজ্ঞানী হেন্ড সাব, ডাক্তার সিরাজুল ইসলাম (জিপি), রেজিষ্টার্ড নার্স সুফিয়া কোরায়েশী, মানসিক স্বাস্থ্য এডুকেটর কানিতা আহমেদ এবং মানসিক স্বাস্থ্য এডুকেটর আবুল কালাম আজাদ আজাদ।

সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউন্সিলর কার্ল সালেহ, কাউন্সিলর নাদিয়া সালেহ, কাউন্সিলর সাবরিন ফারুকী ও কাউন্সিলর লিন্ডা আইসলার। প্রোগ্রামটিতে হেন্ড সাব মানসিক স্বাস্থ্য কি, কেন হয় এবং কিভাবে যত্ন নিতে হয় তা নিয়ে কথা বলেন। মাইন্ডফুলনেস নিয়েও তিনি ব্যাপক আলোচনা করেন।

এছাড়াও অন্যান্য স্পীকাররা পরিবারের মানসিক স্বাস্থ্যের পরিচর্যা ও সুরক্ষা, মনোযোগে সমস্যা, সিজোফ্রেনিয়া, হতাশা, বিভিন্ন রকমের ডিসঅর্ডার, মেডিটেশন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, নবধারা এসোসিয়েশন স্বাস্থ্য ও শিক্ষা সচেতনতা বৃদ্ধি করতে কাজ করে যাচ্ছে।

advertisement