advertisement
advertisement
advertisement
advertisement

দ. কোরিয়ার নাগরিকত্ব পাওয়া রকির লাশ পাঠানো যাচ্ছে না দেশে

দক্ষিণ কোরিয়া
৩ আগস্ট ২০২২ ০৮:১৮ পিএম | আপডেট: ৩ আগস্ট ২০২২ ০৮:১৮ পিএম
খলিলুর রহমান রকি। পুরোনো ছবি
advertisement

দক্ষিণ কোরিয়াতে লিভার জনিত সমস্যা নিয়ে মারা গেছেন খলিলুর রহমান রকি (৬০) নামের বাংলাদেশি প্রবাসী। গত ২৩ শে জুলাই ওসান শহরের স্থানীয় একটি হাসপাতালে তিনি মারা যান।

মৃতের পরিবারের কেউ দক্ষিণ কোরিয়া না থাকায় বর্তমানে তার লাশ ওসান মেডিকেলের মর্গে রাখা হয়েছে। লাশটি দেশে পাঠানোর জন্য সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে বাংলাদেশ দূতাবাস। তবে শত চেষ্টা করেও খলিলুর রহমান রকির বাংলাদেশি পাসপোর্ট না থাকার কারণে মৃতের লাশ দেশে পাঠানো সম্ভব হচ্ছে না।

advertisement

তিনি ২০০২ সালে দক্ষিণ কোরিয়াতে খোয়াংজু স্টেডিয়ামে ফিফা ওয়াল্ড কাপ ফুটবল টুর্নামেন্টে এবং একই বছর এশিয়ান গেইমসে বাংলাদেশি স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করেন। এ সম্মানের জন্য সর্বপ্রথম কোরিয়া সরকার তাকে নাগরিকত্ব প্রদান করেন।

তিনি দক্ষিণ কোরিয়ার গিম্পু শহরের সোয়েআমরি নামক এলাকায় একটি পার্টস তৈরির ফ্যাক্টরিতে তিনি চাকরি করতেন। মারা যাওয়ার একমাস আগে তিনি চাকরি পরিবর্তন করে ওসান শহরে অপর একটি ফ্যাক্টরিতে যোগদান করেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দক্ষিণ কোরিয়ার বিভিন্ন কমিউনিটি ও প্রবাসী বাংলাদেশিরা। এছাড়াও দক্ষিণ কোরিয়া আওয়ামী লীগের সভাপতি আব্দুল মতিন ও সম্পাদক মো. শহিদুল ইসলাম হাছান স্বাক্ষরিত এক শোকবার্তায় এই বর্ষিয়ান আওয়ামী নেতা ও কমিউনিটি ব্যক্তিত্বের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

advertisement