advertisement
advertisement
advertisement
advertisement

‘মোটা’ বলায় পত্রিকার বিরুদ্ধে অভিনেত্রীর মামলা

অনলাইন ডেস্ক
১১ আগস্ট ২০২২ ০৬:৩৩ পিএম | আপডেট: ১১ আগস্ট ২০২২ ০৮:৫৫ পিএম
ইরাকের জনপ্রিয় অভিনেত্রী এনাস তালেব
advertisement

আরব নারীদের ‘মোটা’ হওয়া নিয়ে প্রকাশিত একটি নিবন্ধে অনুমতি ছাড়াই ইরাকের জনপ্রিয় অভিনেত্রী এনাস তালেবের ছবি ব্যবহার করেছিল যুক্তরাজ্যের ইকোনমিস্ট পত্রিকা। আর এ ঘটনায় বেজায় চটেছেন অভিনেত্রী। অপ্রাসঙ্গিকভাবে নিবন্ধে তার ছবি ব্যবহার করায় পত্রিকাটির বিরুদ্ধ মামলা করেছেন ৪২ বছর বয়সী এনাস তালেব।

আজ বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

advertisement 3

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, ওই নিবন্ধে ইরাকের ব্যাবিলন ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যালে এনাস তালেবের তোলা নয় মাস আগের ছবি ব্যবহার করা হয়। ‘কেন আরব বিশ্বে নারীরা পুরুষের চেয়ে মোটা হয়’ শীর্ষক নিবন্ধটি প্রকাশিত হয়েছিল জুলাইয়ের শেষের দিকে।

ইরাকিরা সৌন্দর্যের আদর্শ হিসেবে এনাস তালেবকে উল্লেখ করে
advertisement 4

নিবন্ধে বলা হয়, পুরুষদের তুলনায় আরব নারীদের বেশি ওজন হওয়ার অন্যতম কারণ দারিদ্র্য এবং সামাজিক বিধিনিষেধ। আরব নারীদের অনেকে ঘরবন্দি থাকে। এছাড়া বেশি ওজন হওয়ার আরেকটি সম্ভাব্য কারণ হচ্ছে- কিছু পুরুষের কাছে মোটাসোটা গড়নের নারীরা আকর্ষণীয়।

ইরাকিরা প্রায়শই সৌন্দর্যের আদর্শ হিসেবে এনাস তালেবকে উল্লেখ করে। কাজেই বিষয়টি আরব নারী এবং বিশেষ করে ইরাকি নারীদের জন্য অবমাননাকর হিসেবে দেখছেন এনাস তালেব। ইকোনমিস্টের বিরুদ্ধে গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ তুলে অভিনেত্রী প্রশ্ন করেছেন, ‘কেন পত্রিকাটি ইউরোপ বা যুক্তরাষ্ট্রের বদলে আরব বিশ্বের মোটা নারীদের প্রতি আগ্রহ দেখালো? আমি সুস্থ এবং নিজের চেহারা নিয়ে খুশি। আমার কাছে এটাই গুরুত্বপূর্ণ।’

advertisement