advertisement
advertisement
advertisement
advertisement

পাকিস্তানে কমছে পেট্রল-ডিজেলের দাম

অনলাইন ডেস্ক
১২ আগস্ট ২০২২ ০৭:৪৪ পিএম | আপডেট: ১২ আগস্ট ২০২২ ১০:২৪ পিএম
প্রতীকী ছবি
advertisement

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমে আসার পরিপ্রেক্ষিতে পেট্রোলিয়াম পণ্যের দাম কমাতে যাচ্ছে পাকিস্তান সরকার। জানা গেছে, ১৬ আগস্টের মধ্যে এ সম্পর্কিত একটি ঘোষণা আসতে পারে। আজ শুক্রবার স্থানীয় সম্প্রচারমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (ওজিআরএ) একটি নতুন সারাংশ নিয়ে কাজ শুরু করেছে। এটি কর্তৃপক্ষের কাছে মূল্য কমানোর প্রস্তাব দেবে। সূত্র জানায়, সরকার পেট্রোলিয়ামের ওপর শুল্ক ও অন্যান্য কর হ্রাসের মাধ্যমে জনসাধারণকে স্বস্তি দিতে পারে।

advertisement 3

এছাড়া নতুন ঘোষণায় পেট্রলের দাম কমতে পারে ১২ রুপি ও ডিজেলের দাম কমতে পারে ১৫ রুপি। ওজিআরএ আগামীকাল শনিবার নতুন মূল্য নির্ধারণের জন্য অর্থ মন্ত্রণালয়ে সারসংক্ষেপ পাঠালে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের অনুমোদনের পর ১৫ আগস্ট নতুন দর ঘোষণা করা হবে।

advertisement 4

বর্তমানে পাকিস্তানে প্রতি লিটার পেট্রলের মূল্য ২২৭ দশমিক ১৯ রুপি, ডিজেলের দাম প্রায় ২৪৫ রুপি ও কেরোসিনের দাম ২০১ রুপির বেশি।

এদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে বিশেষ ঋণ চুক্তিতে পৌঁছেছে পাকিস্তান সরকার। ফলে অতিরিক্ত ১২০ কোটি ডলারের পাশাপাশি আরও অর্থ ছাড় পাবে দেশটি। এ চুক্তিকে দেশটির জন্য একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। আগামী এক বছরের মধ্যে ঋণ পরিশোধ ও আমদানি ব্যয় মেটাতে পাকিস্তানের প্রয়োজন চার হাজার কোটি ডলারের বেশি।

advertisement