advertisement
advertisement
advertisement
advertisement

‘কাগজের ফুল’ শেষ করতে চান ক্যাথরিন মাসুদ

বিনোদন প্রতিবেদক
১৩ আগস্ট ২০২২ ১২:৫৪ পিএম | আপডেট: ১৩ আগস্ট ২০২২ ১২:৫৭ পিএম
নির্মাতা তারেক মাসুদ ও তার স্ত্রী ক্যাথরিন মাসুদ।
advertisement

‘কাগজের ফুল’ সিনেমার লোকেশন দেখে মাইক্রোবাসে ফিরছিলেন নির্মাতা তারেক মাসুদ ও তার সঙ্গীরা। ছিলেন চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন সিনেমাকর্মী। মানিকগঞ্জের জোকায় ভয়াবহ এক সড়ক দুর্ঘটনার কবলে পড়ে ফিরতে হয়েছে লাশ হয়ে। ঘটনা ২০১১ সালের ১৩ আগস্ট। তারা যদি বেঁচে থাকতেন তাহলে হয়তো ‘কাগজের ফুল’ এতদিনে ঠিকই আলোর মুখ দেখত। সেই ট্র্যাজেডিতে নির্মাতার সঙ্গে মৃত্যু হয়েছিল সিনেমাটিরও।

দীর্ঘ ১১ বছর পর তাতে প্রাণ ফেরানোর ইচ্ছার কথা জানালেন প্রয়াত নির্মাতা তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ। তার ভাষ্য,‘মিশুকও যদি বেঁচে থাকতেন, তাহলেও হয়তো “কাগজের ফুল” সিনেমাটি নিয়ে এগিয়ে যাওয়া যেত। বছরের পর বছর, আস্তে আস্তে একটা টিম পরিণত হয়। তারেক, মিশুক আর আমি কাজ শুরু করেছিলাম “আদম সুরত” দিয়ে। ৩০ বছরের সম্পর্ক। এক মুহূর্তের মধ্যে নিঃশেষ হয়ে গেল।’

advertisement 3

তারেকের নিহত হওয়ার মৃত্যুবার্ষিকীর একদিন আগে গতকাল শুক্রবার রাজধানীর কাঁটাবনে মুভিয়ানা ফিল্ম সোসাইটির আয়োজনে তারেক মাসুদ পাঠক সমাবেশের এক অনুষ্ঠানে তিনি এ ইচ্ছার কথা জানান।

advertisement 4

ক্যাথরিন মাসুদ বলেন, ‘অনেকদিনের প্রশ্ন এটি, কাজটি হবে কিনা। আমি আজও একই কথা বলব। আসলে কাজটা তখন শুরুই হয়নি, আমরা শুধু স্ক্রিপ্টটা লিখেছিলাম। এরপর প্রি প্রোডাকশনের কাজ কিছুটা এগিয়েছি। আরও অনেক কাজ বাকি ছিল। তখন যে বাজেট ছিল তা আমাদের জন্য বিশাল পাহাড় মনে হয়েছে। আসলে এত বড় বাজেটের সিনেমা বাংলাদেশে কিভাবে সম্ভব! বাংলাদেশের সিনেমা এখন অনেক এগিয়েছে, ভালো ভালো কাজ হচ্ছে সব জায়গায়। এখন হয়তো একটা সম্ভাবনা আছে, কাজটা নতুন করে শুরু করার। আমারও ইচ্ছে আছে। এই কাজটি আমি সমাপ্ত করে যাব।’

সংগঠনের সাধারণ সম্পাদক নির্মাতা অদ্রি হৃদয়েশের সঞ্চালনায় এই আয়োজনে তারেক মাসুদ ও তার সিনেমা নিয়ে আলোচনা করেন প্রাবন্ধিক ও লেখক অধ্যাপক মোহাম্মদ আজম, নির্মাতা প্রসূন রহমান, সমালোচক মনিরা শরমিন প্রমুখ। আয়োজনে সভাপতিত্ব করেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

উল্লেখ্য, চার বছর পর যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় এসেছেন ক্যাথরিন মাসুদ। আজ শনিবার সারাদিন তিনি কাটাবেন ফরিদপুরে তারেক মাসুদের গ্রামের বাড়িতে।

advertisement