advertisement
advertisement
advertisement
advertisement

এশিয়া কাপের দলে সাব্বির-সাইফউদ্দিন

ক্রীড়া প্রতিবেদক
১৪ আগস্ট ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৪ আগস্ট ২০২২ ১২:১৫ এএম
advertisement

মরুর দেশে আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। গতকাল এই টুর্নামেন্টের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। অধিনায়ক করা হয়েছে সাকিব আল হাসানকে। দলে ফিরেছেন সাব্বির রহমান, সাইফউদ্দিন ও মুশফিকুর রহিম। এশিয়া কাপে ‘বি’ গ্রুপে থাকা বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান ও শ্রীলংকা। ৩০ আগস্ট শারজায় নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবেন টাইগাররা। ১ সেপ্টেম্বর দুবাইয়ে শ্রীলংকার বিপক্ষে গ্রুপ পর্বের দ্বিতীয় ও শেষ ম্যাচ খেলবেন সাকিবরা।

চোটের কারণে এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন লিটন দাস ও ইয়াসির রাব্বী। তবে ইনজুরির সঙ্গে লড়াই করা নুরুল হাসান সোহানকে রাখা হয়েছে দলে। এ ছাড়া এ যাত্রায় টিকে গেছেন অফফর্মে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ। জানা গেছে, অধিনায়ক সাকিবের চাওয়াতেই মাহমুদউল্লাহ ও মুশফিককে দলে রেখেছেন নির্বাচকরা! কেমন হলো এশিয়া কাপের বাংলাদেশ দল? অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে গড়া দলটির সবচেয়ে বড় ‘ঘাটতি’ বিকল্প ওপেনার না থাকা। এনামুল হক বিজয় ও পারভেজ হোসেন ইমন ছাড়া দলে আর কোনো জেনুইন ওপেনারকে রাখা হয়নি। ২৯ বছর বয়সী বিজয় দীর্ঘ ছয় বছর পর এ বছরের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে টি-টোয়েন্টি দলে ফিরেছেন। ২০ বছর বয়সী পারভেজ ইমন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মাত্র একটি। জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে ৬ বলে ২ রান করেন তিনি। অবশ্য শেখ মাহেদীর ইনিংস শুরু করার অভিজ্ঞতা আছে। গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে নাঈম শেখের সঙ্গে ওপেনিংয়ে নেমেছিলেন তিনি। এ ছাড়া এই পজিশনে আফিফকেও ‘বিশেষ বিবেচনা’ করা হতে পারে! ১৭ সদস্যের দলে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে থাকছেন বিজয়, মুশফিক, আফিফ, সাব্বির ও সোহান। অলরাউন্ডার হিসেবে সাকিব, মোসাদ্দেক, মাহমুদউল্লাহ, সাইফউদ্দিন, মিরাজ ও মাহেদী। মোস্তাফিজের নেতৃত্বে পেস ব্যাটারিতে হাসান, তাসকিন ও এবাদত। আর বিশেষজ্ঞ স্পিনার হিসেবে আছেন নাসুম। দীর্ঘদিন পর সাব্বিরকে দলে ফেরানোর ব্যাখ্যা দিতে গিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেন, ‘আমরা টিম ম্যানেজমেন্টের সবার সঙ্গে আলোচনা করেই সাব্বিরের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি। কিছু কিছু জায়গায় কিছু খেলোয়াড়কে এভাবে চিন্তা করতে হয়। আন্তর্জাতিক অভিজ্ঞতা দেখতে হয়। যেহেতু এবার আমাদের ইনজুরি সংখ্যা বেশি, এ জন্য একজন বাড়তি মিডলঅর্ডার ব্যাটসম্যান দরকার। আশা করি ও জাতীয় দলে অবশ্যই ভালো করবে।’ টেস্ট দলের নিয়মিত পেসার এবাদত হোসেন প্রথমবার সুযোগ পেয়েছেন টি-টোয়েন্টিতে। মিনহাজুল আবেদীন বলেন, ‘এবাদত শেষ বিপিএলে খুব ভালো করেছে। সেই চিন্তা করে ওকে দলে নেওয়া হয়েছে।’ গুঞ্জন ছিলÑ সৌম্য এশিয়া কাপের দলে ডাক পেতে পারেন। তবে বাঁহাতি এ ব্যাটসম্যান সুযোগ পাননি। প্রধান নির্বাচক জানান, সৌম্য তাদের বিচেনায় আছেন। তিনি বলেন, ‘সৌম্যকে ‘এ’ দলের হয়ে উইন্ডিজে পাঠানো হয়েছে। সে ভবিষ্যতে আমাদের চিন্তায় আছে।’ সর্বশেষ জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন ওপেনার মুনিম শাহরিয়ার, নাজমুল হোসেন শান্ত ও পেসার শরিফুল ইসলাম। প্রধান নির্বাচক অবশ্য বলেছেন, তাদের ‘বিশ্রাম’ দেওয়া হয়েছে।

advertisement

চূড়ান্ত স্কোয়াড

advertisement 4

সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, মাহেদী হাসান, সাইফউদ্দিন, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন,

পারভেজ হোসেন ইমন

advertisement