advertisement
advertisement
advertisement
advertisement

ওজন কমাতে লেবু পানি নাকি মেথি জিরা, কোনটি বেশি কার্যকর?

অনলাইন ডেস্ক
১৪ আগস্ট ২০২২ ০৯:০৯ এএম | আপডেট: ১৪ আগস্ট ২০২২ ০৯:০৯ এএম
লেবু পানি ও মেথি জিরা। পুরোনো ছবি
advertisement

আজকের এই দিনে ওজন কমাতে আমরা কত কিছুই না করে থাকি। অনেকেই ওজন কমাতে ডায়েট, ব্যায়াম করে থাকেন। অনেকেই আবার বিশেষজ্ঞদের পরামর্শে সকালে খালি পেটে বিভিন্ন ডিটক্স ওয়াটার পান করে থাকেন। ডিটক্স ওয়াটার বলতে প্রথমেই আমাদের মাথায় আসে উষ্ণ লেবু পানি এবং মেথি-জিরার কথা। দুটোই স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এই পানীয়গুলো কেবলমাত্র ওজন কমাতেই সহায়তা করে না, পাশাপাশি পাচনতন্ত্রকেও ভালো রাখে। তবে উভয় পানীয়েরই কিছু ভালো দিক এবং কিছু মন্দ দিক রয়েছে।

কিন্তু ওজন কমাতে কোনটা বেশি কার্যকরী, উষ্ণ লেবু পানি নাকি মেথি-জিরার পানি? অনেকেই বুঝতে পারেন না ওজন কমাতে কোনটা খাবেন? আসুন জেনে নেওয়া যাক, এই পানীয় দুটি সম্পর্কে বিস্তারিত।

advertisement 3

advertisement 4

উষ্ণ লেবু পানির উপকারিতা

সকালে খালি পেটে এক গ্লাস উষ্ণ লেবু পানি পান করুন। এই পানীয় ওজন কমাতে খুবই কার্যকর। এটি ভিটামিন-সি সমৃদ্ধ এবং শরীরকে হাইড্রেট রাখতেও সহায়তা করে। এ ছাড়া এটি দৈনন্দিন ল্যাক্সেটিভ হিসেবে কাজ করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে। আয়ুর্বেদ অনুসারে, লেবু পাচনতন্ত্রকে সক্রিয় করে, শরীরে টক্সিনের জমা হওয়া প্রতিরোধ করে এবং শরীর থেকে টক্সিন বের করে দিতেও সহায়তা করে।

অপকারিতা

আমরা সকলেই জানি যে, উষ্ণ লেবু পানি পান স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারী। তবে ভিটামিন-সি সমৃদ্ধ হওয়ায় এটি মূত্রবর্ধক হিসেবেও কাজ করে। এর ফলে ঘন ঘন প্রস্রাবের সমস্যা দেখা দিতে পারে।

মেথি-জিরা পানির উপকারিতা

গত এক বছরে সোশ্যাল মিডিয়ায় ওজন কমানোর ক্ষেত্রে মেথি-জিরার পানি ভীষণভাবে আলোচিত হয়েছে। অনেক সেলিব্রিটিই সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, ওজন নিয়ন্ত্রণে রাখতে তারা নিয়মিত মেথি-জিরার পানি পান করেন। এর মধ্যে মালাইকা অরোরা হলেন একজন। এই অভিনেত্রী জানিয়েছিলেন, প্রতিদিন নিয়ম করে তিনি এই মেথি-জিরার পানি পান করেন। রোজ রাতে এক গ্লাস জলে এক চামচ মেথি এবং জিরা জলে ভিজিয়ে সারা রাত রেখে দেন, পরের দিন সকালে ওই পানি পান করেন।

এই পানীয়টি মলত্যাগে সহায়তা করার পাশাপাশি শরীর থেকে টক্সিন বের করে দেয়। এমনকি মেথির বীজ প্রি-ডায়াবেটিস এবং ডায়াবেটিস রোগীদের জন্যও দুর্দান্ত। এই মেথি-জিরা পানি ওজন কমাতেও সহায়ক।

অপকারিতা

মেথি ভেজানো পানি সারা বছর নিরাপদ হলেও, জিরার পানি কিন্তু উষ্ণ প্রকৃতির। তাই এপ্রিল, মে এবং জুনের মতো গরম মাসে এড়িয়ে চলা উচিত। তবে গরমকালে পাচনতন্ত্রকে ঠাণ্ডা রাখতে জিরার বদলে মৌরির পানি খেতে পারেন।

কী করবেন?

উষ্ণ লেবু জল এবং মেথি-জিরা জল, উভয়েরই প্রচুর উপকারিতা রয়েছে। দুটোই কিন্তু শরীরের জন্য খুব উপকারী। উষ্ণ লেবু জল কিন্তু সারা বছর পান করার জন্য আদর্শ। বিশেষজ্ঞদের মতে, ভালো ফল পেতে উভয় পানীয়ই মিলিয়ে মিশিয়ে পান করা উচিত।

advertisement