advertisement
advertisement
advertisement
advertisement

আজ খালেদা জিয়ার জন্মদিন
ঘটা করে পালন করা থেকে বেরিয়ে এসেছে বিএনপি

১৫ আগস্ট ২০২২ ০৯:৪৭ এএম
আপডেট: ১৫ আগস্ট ২০২২ ০৯:৪৭ এএম
advertisement

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার ৭৮তম জন্মদিন উপলক্ষে আগামীকাল ১৬ আগস্ট দোয়া মাহফিল করবে বিএনপি। সমালোচনার মুখে কয়েক বছর ধরেই ঘটা করে কেক কেটে জন্মদিন পালনের আনুষ্ঠানিকতা থেকে বেরিয়ে এসেছে দলটি।
১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর ১৯৯৩ সালে প্রথম জাঁকজমকপূর্ণভাবে খালেদা জিয়ার জন্মদিন পালন শুরু করে দলটি। এর পর প্রতি বছর ১৪ আগস্ট রাত ১২টা ১ মিনিটে কেক কেটে জন্মদিন উদ্যাপন করতেন খালেদা জিয়া। বিএনপির অঙ্গসংগঠনের নেতাকর্মীরা গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে হাজির হয়ে খালেদা জিয়ার উপস্থিতিতে কেক কাটতেন এবং তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হতো। ২০১৬ সাল থেকে তা করছে না দলটি। এবারও আজ সোমবার কোনো কর্মসূচি রাখা হয়নি। বিএনপির ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ১৯৪৫ সালের ১৫ আগস্ট দিনাজপুরে খালেদা জিয়া জন্মগ্রহণ
করেন। পাঁচ ভাইবোনের মধ্যে খালেদা জিয়া তৃতীয়। বাবা এস্কান্দর মজুমদার, মা বেগম তৈয়বা মজুমদার। পৈতৃক নিবাস ফেনীর ফুলগাজী হলেও শৈশব ও কৈশোর কেটেছে দিনাজপুরেই বাবার কর্মস্থলে। ১৯৬০ সালের আগস্টে বগুড়া ক্যান্টনমেন্টে কর্মরত সেনা কর্মকর্তা জিয়াউর রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন খালেদা জিয়া। এ দম্পতির দুই ছেলে। বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সপরিবারে লন্ডনে অবস্থান করছেন। ছোট সন্তান আরাফাত রহমান কোকো ২০১৫ সালের ২৪ জানুয়ারি মালয়েশিয়ায় হৃদ্রোগে আক্রান্ত হয়ে মারা যান।
গতকাল রবিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে তার রোগমুক্তি ও সুস্থতা এবং দেশব্যাপী চলমান গণতান্ত্রিক আন্দোলনে যারা নিহত হয়েছেন তাদের আত্মার মাগফেরাত ও যারা আহত হয়েছেন তাদের সুস্থতা কামনায় ১৬ আগস্ট দেশব্যাপী মহানগর-জেলা-উপজেলা ও থানায় পর্যায়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

advertisement