advertisement
advertisement
advertisement
advertisement

ভাড়ায় পাওয়া যায় কনস্টেবল-ইন্সপেক্টর

অনলাইন ডেস্ক
১৫ আগস্ট ২০২২ ০১:১৭ পিএম | আপডেট: ১৫ আগস্ট ২০২২ ০১:১৭ পিএম
সংগৃহীত ছবি
advertisement

কনস্টেবল থেকে ইন্সপেক্টর, সব ভাড়া পাওয়া যায়। এমনকি চাইলে ভাড়া নিতে পারেন পুরো থানাও। নকল পুলিশের কথা হচ্ছে না। একেবারে খাঁটি জিনিস। কেরালায় যে পুলিশ ভাড়া পাওয়া তা রাজ্যের কিছু মানুষের জানা থাকলেও সম্প্রতি গোটা দেশে সে খবর ছড়িয়ে পড়েছে। বিষয়টি জেনে চমকে গিয়েছেন অনেকেই। শুরু হয়েছে বিতর্ক।

৭০০ রুপিতে পাওয়া যায় কনস্টেবল, এএসআই পাবেন ১৮৭০ রুপিতে। ৩৩ হাজার রুপি খরচ করলে পুরো থানা বাড়িতে হাজির হতে পারে। তবে দিন আর রাতের ভাড়ার মধ্যে কিন্তু পার্থক্য রয়েছে। যেমন একজন কনস্টেবলের রাতের ভাড়া কিন্তু ১,০৪০ রুপি। এএসআই’র রাতের দর ২,২১০ রুপি।

advertisement 3

কেউ কেউ ভাবতে পারেন বিষয়টা কেবলমাত্র নিচের তলার কর্মীদের ক্ষেত্রেই প্রযোজ্য। না, উচ্চপদস্থ কর্মকর্তাদেরও ভাড়ায় পাওয়া যায়। তবে স্বাভাবিকভাবেই সেক্ষেত্রে বেশি গুনতে হবে। কেরালা পুলিশ অফিসার্স অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে, একজন ইন্সপেক্টরের দিন প্রতি দর ২,৫৬০ রুপি। রাত হলে সেই ভাড়া ৪,৩৬০ রুপি। সার্কল অফিসারের দিনের ভাড়া ৩,৭৯৫ রুপি এবং রাতের ভাড়া ৪,৭৫০ রুপি।

advertisement 4

এছাড়াও ৬ হাজার ৯৫০ রুপির বিনিময়ে ভাড়ায় পাওয়া যায় পুলিশ বিভাগের স্নিফার ডগ পর্যন্ত। একটি ওয়্যারলেস সেটের ভাড়া ২ হাজার ৩১৫ টাকা। এমনকি কারও যদি ফিঙ্গারপ্রিন্ট বিশেষজ্ঞের প্রয়োজন হয় তবে ৬ হাজার ৭০ রুপির বিনিময়ে তাও পেতে পারেন।

কেরালা পুলিশ অফিসার্স অ্যাসোসিয়েশনের বক্তব্য, পুলিশ ভাড়া দেয়ার বিষয়টি নতুন নয়। সিনেমার শুটিং, বিয়ে, জন্মদিনের অনুষ্ঠানে নিরাপত্তার জন্য পুলিশ ভাড়া নেয়ার রেওয়াজ রয়েছে কেরালায়। এবং এসব ক্ষেত্রে পদমর্যাদা অনুযায়ী দর ঠিক হয়। তবে সম্প্রতি বিষয়টি নিয়ে পুলিশের অন্দরে ক্ষোভ সৃষ্টি হয়েছে বলে জানা যাচ্ছে। অনেকেই পুলিশ ভাড়া দেয়া নিয়ে আপত্তি জানিয়েছেন।

উল্লেখ্য, কেরালা পুলিশ আইনে স্পষ্ট করে বলা রয়েছে, কোনো ব্যক্তি পয়সা দিয়ে অথবা বিনামূল্যে পুলিশ ভাড়া নিতে পারেন না। তার পুলিশি সুরক্ষার প্রয়োজন হলে প্রশাসন তা বরাদ্দ করবে নির্দিষ্ট প্রশাসনিক প্রক্রিয়ার মাধ্যমে। সব মিলিয়ে পুলিশ ভাড়া দেয়া নিয়ে দক্ষিণের এই রাজ্যে বিতর্ক চরমে উঠেছে।

advertisement