advertisement
advertisement
advertisement
advertisement

জ্যাক মা’র ভবিষ্যদ্বাণী কি সত্যি হতে যাচ্ছে?

অনলাইন ডেস্ক
৮ সেপ্টেম্বর ২০২২ ০৫:৫৫ পিএম | আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২২ ০৭:০১ পিএম
বিশ্বের প্রথম রোবট সিইও ‘তাং ইউ’
advertisement

চীনের আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জ্যাক মা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, একটি রোবট সম্ভবত ৩০ বছরের মধ্যে টাইম ম্যাগাজিনের সেরা সিইও হিসেবে প্রদর্শিত হবে। তিনি এ কথা বলেছিলেন ২০১৭ সালে।

জ্যাক মার সেই ভবিষ্যদ্বাণী এখনো সত্যি হয়নি। তবে ওই পথেই হাঁটছে চীন। সম্প্রতি দেশটির একটি সংস্থা ব্যবসায়িক জগতের পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমকেও চমকে দিয়েছে।

advertisement 3

মেটাভার্স ফার্মটি তার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে একটি এআই-চালিত ভার্চ্যুয়াল হিউম্যানয়েড রোবটকে বেছে নিয়েছে। গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। 

advertisement 4

যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম দ্য মেট্রোর প্রতিবেদনে বলা হয়, হিউম্যানয়েড রোবট ‘তাং ইউ’ চীনের নেটড্রাগন ওয়েবসফটের কার্যক্রমে নেতৃত্ব দেবে। ব্যবসায়িক দায়িত্ব পালন করা এটাই প্রথম রোবট। রোবটটির দাম প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার।

আউটলেটটি বলছে, নেটড্রাগন ওয়েবসফট মোবাইল অ্যাপ্লিকেশন তৈরির পাশাপাশি মাল্টিপ্লেয়ার অনলাইন গেমগুলোর বিকাশ ও পরিচালনা করে। ‘তাং ইউ’ কোম্পানির জন্য সাংগঠনিক এবং কার্যকরী দিকগুলো পরিচালনা করবে।

কোম্পানির পক্ষ থেকে এক সংবাদ বিবৃতিতে বলা হয়, নতুন সিইও কাজের গতি বাড়িয়ে তুলবে, কাজের মান উন্নত করবে। রোবটটি একটি রিয়েল টাইম ডেটা হাব এবং বিশ্লেষণাত্মক সরঞ্জাম হিসেবে কাজ করবে। প্রতিদিনের কাজের যৌক্তিক সিদ্ধান্ত নিতে পারবে রোবটটি। ‘তাং ইউ’ ঝুঁকিপূর্ণ ব্যবস্থাপনা ব্যবস্থাকে আরও দক্ষ করে তুলতে অবদান রাখবে।

advertisement