advertisement
advertisement
advertisement
advertisement

সৌদিতে খাদ্যপণ্য মেলায় অংশ নিলো ৪ বাংলাদেশি প্রতিষ্ঠান

সৌদি আরব প্রতিনিধি
১৫ সেপ্টেম্বর ২০২২ ০৫:৫৬ পিএম | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ০৫:৫৬ পিএম
সৌদিতে খাদ্যপণ্য মেলায় বাংলাদেশি প্রতিষ্ঠান। ছবি: সংগৃহীত
advertisement

সৌদি আরবের রাজধানী রিয়াদে শুরু হয়েছে খাদ্যপণ্য বিষয়ক মেলা ‘ফুডেক্স সৌদি ২০২২’। দেশটির ইন্টারন্যাশনাল কনভেনশন এন্ড এক্সিবিশন সেন্টারে গত মঙ্গলবার শুরু হওয়া এ মেলা চলবে আগামী শনিবার পর্যন্ত। মেলায় ২০টি দেশের ৬২টি স্টলে শতাধিক ব্র্যান্ড অংশগ্রহণ করেছে।

বাংলাদেশ দূতাবাস রিয়াদের সহায়তায় ও বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে বাংলাদেশের ৪টি প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করেছে। প্রতিষ্ঠানগুলো হল, বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বেঙ্গল মিট প্রসেসিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এস এন্ড বি নাইস ফুফস ভ্যালি লিমিটেড এবং প্রাণ আরএফএল গ্রুপ লিমিটেড।

advertisement 3

করোনার কারণে দীর্ঘ তিন বছর সৌদি ফুডেক্সর আয়োজিত খাদ্যপণ্য মেলা বন্ধ রাখা হয়েছিল। বর্তমানে দেশটিতে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় চলতি বছর থেকে মেলার আয়োজন শুরু করেছে দেশটি।

advertisement 4

মেলায় সৌদি আরব, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, জর্ডান, স্পেন, তিউনিসিয়া, মিশরসহ ২০ টি  দেশের নাগরিকরা অনেক দিন পরে উন্মুক্ত মেলায় আসতে পেরে খুব খুশি।

সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী গতকাল বুধবার সন্ধ্যায় মেলার বাংলাদেশের স্টলগুলো পরিদর্শন করেন। এ সময় রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবে প্রায় ৮০ শতাংশ খাদ্যপণ্য বিদেশ থেকে আমদানি করে। তাই এখানে বাংলাদেশি খাদ্য রপ্তানির সুযোগ রয়েছে। আন্তর্জাতিক মেলায় অংশ নেওয়ার আগে অবশ্যই আমাদের আন্তর্জাতিক মানের খাদ্যপন্য এবং তার গুনগতমান, প্যাকেট ঠিক রাখতে হবে, যাতে আমাদের দেশের পন্য অন্য দেশের সঙ্গে প্রতিযোগিতায় আসতে পারে।

মেলায় রাষ্ট্রদূতের সঙ্গে উপস্থিত ছিলেন, রিয়াদ বাংলাদেশ দূতাবাসের উপ মিশন প্রধান মো. আবুল হাসান, ইকোনমিক কাউন্সিলর মুর্তুজা জুলকার নাঈন নোমান, শ্রম কাউন্সেলর রেজা ই রাব্বি, প্রেস সচিব মোহাম্মদ ফখরুল ইসলামসহ আরও অনেকে।

advertisement