advertisement
advertisement
advertisement
advertisement

পরিবেশ রক্ষায় দুর্বার তারুণ্যের ব্যতিক্রমী উদ্যোগ

চট্টগ্রাম ব্যুরো
১৫ সেপ্টেম্বর ২০২২ ০৯:০৭ পিএম | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ০৯:০৭ পিএম
পরিবেশ রক্ষায় গাছ লাগাচ্ছেন দুর্বার তারুণ্য সংগঠন। ছবি: সংগৃহীত
advertisement

পরিবেশের ভারসাম্য রক্ষায় শতাধিক গাছ লাগিয়ে সেগুলোর নিয়মিত পরিচার্য করার একটি ব্যতিক্রমী উদ্যোগ শুরু করেছে ‘দূর্বার তারুণ্য’ নামের একটি সামাজিক সংগঠন।

আজ বৃহস্পতিবার সকালে ‘আমার যত্নে, আমার গাছ’ স্লোগানকে সামনে রেখে চট্টগ্রামের মিরসরাই উপজেলার মঘাদিয়া ইউনিয়নে শতাধিক গাছ রোপন করা হয়।

advertisement 3

‘আমরা মালি’ কার্যক্রমের উদ্বোধন করেন দূর্বার তারুণ্যের সভাপতি মুহাম্মদ আবু আবিদ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগদান করেন করোনা প্রতিরোধক বুথের উদ্ভাবক ও সাবেক কেন্দ্রীয় যুবলীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর।

advertisement 4

প্রধান অতিথির বক্তব্যে হেলাল আকবর চৌধুরী বাবর বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে গাছের কোনো বিকল্প নেই। তাই গাছ রোপন ও তার পরিচর্যা উভয়ই গুরুত্বপূর্ণ। গাছ লাগানো ও যত্ন নেওয়ার মতো কার্যক্রমের মাধ্যমে অনলাইন আসক্ত তরুণরা সমাজ ও দেশ নিয়ে ভাবনায় ব্যস্ত থাকবেন। দেশের সামগ্রিক উন্নয়নে তারা নিজেকে সম্পৃক্ত রাখবেন। সবাই গাছের পরিচর্যার বিষয়ে সচেতন হলে সার্থক হবে তাদের কার্যক্রম।

দূর্বার তারুণ্যের সভাপতি মুহাম্মদ আবু আবিদ বলেন, ‘প্রতিবছরই বাংলাদেশে লাখ লাখ বৃক্ষ রোপণ করা হলেও যত্নের অভাবে অনেক গাছ মরে যায়। আমাদের পুরো বাংলাদেশে সদস্য ও স্বেচ্ছাসেবীর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে। আমাদের প্রতিটা সদস্য একটি করে গাছ লাগাবে এবং মালির মতো সেই গাছের যত্ন নিবে। তারাই আগামীর পরিবেশের ভারসাম্য রক্ষার কাজে তদারকি করবেন। এমন একটি ভাবনা থেকে এ কাজ আমরা শুরু করেছি।’ 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দূর্বার তারুণ্যের কেন্দ্রীয় সহসভাপতি শেখ মুহাম্মদ আরিফ উল্লাহ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মো. জিহাদুল ইসলাম, মো. ইবরাহীম, মো. সাদ্দাম হোসেন, মো. রুবেলসহ জেলার স্থানীয় নেতা ও গণ্যমান্য ব্যক্তিরা।

advertisement